ঈদের ছুটিতে ব্যাংকের নিরাপত্তা বাড়ানোর নির্দেশ

ঈদের ছুটিতে ব্যাংকের নিরাপত্তা বাড়ানোর নির্দেশ

ঈদের ছুটিতে ব্যাংকের নিরাপত্তা বাড়ানোর নির্দেশ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

পবিত্র ঈদুল ফিতরের ছুটি আগামীকাল শুক্রবার থেকে শুরু হচ্ছে। ঈদের ছুটিতে ব্যাংকের প্রধান কার্যালয়, শাখা অফিস এবং এটিএম বুথের সাইবার নিরাপত্তাসহ সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে ব্যাংকগুলোকে বিশেষভাবে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

আজ বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের এক সার্কুলারে এই নির্দেশনা দেওয়া হয়েছে; যা দেশের সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, ঈদের ছুটিতে ব্যাংকের প্রধান কার্যালয়, শাখা অফিস এবং এটিএম বুথসহ ব্যাংকের সব ব্যবসাকেন্দ্রে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

  সাইবার নিরাপত্তার জন্য আইটি সিস্টেম নজরদারিতে রাখতে হবে। প্রয়োজনে ব্যাংক কর্মকর্তাদের দ্বারা পর্যায়ক্রমে তদারকির ব্যবস্থা প্রহণ করতে হবে।

এছাড়া ব্যাংকের শাখাসমূহের নিরাপত্তা নিশ্চিতে করতে এবং আইটি সম্পর্কিত ঝুঁকিসমূহ আরও কার্যকর ও ফলপ্রসূভাবে মোকাবিলা করতে এ সংক্রান্ত ইস্যুকৃত গাইডলাইন পালনের কথা বলা হয়েছে।

ব্যাংকের সব ব্যবসা কেন্দ্রসহ গুরুত্বপূর্ণ স্থাপনাসমূহের নিকটবর্তী থানা, র‌্যাব অফিস ও অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সার্বক্ষনিক যোগাযোগ রাখতে বলা হয়েছে ওই সার্কুলারে।


(নিউজ টোয়েন্টিফোর/কেআই)

 

সম্পর্কিত খবর