ইটালিয়ানকে হটিয়ে বিশ্ব রেকর্ড এখন বরিশালের নিপার দখলে
ইটালিয়ানকে হটিয়ে বিশ্ব রেকর্ড এখন বরিশালের নিপার দখলে

‘মোস্ট কয়েন স্ট্রাকড ইন টু এ টাওয়ার’ রেকর্ডটি এখন বরিশালের মেয়ে নিপার

‘মোস্ট কয়েন স্ট্রাকড ইন টু এ টাওয়ার’

ইটালিয়ানকে হটিয়ে বিশ্ব রেকর্ড এখন বরিশালের নিপার দখলে

রাহাত খান, বরিশাল:

এক হাতে ১ মিনিটে ৭১টি কয়েন দিয়ে টাওয়ার বানিয়ে বিশ্ব রেকর্ড করেছেন বরিশালের গৃহবধূ নুসরাত জাহান নিপা। গত মঙ্গলবার রেকর্ড ব্রেকিং আন্তর্জাতিক সংস্থা ‘গিনেস ওয়ার্ল্ড রেকর্ড’ প্রেরিত এক প্রত্যয়নপত্রে নিপাকে এই স্বীকৃতি দেয়া হয়।  

এর আগে ২০১৫ সালে এক মিনিটে এক হাতে ৬৯টি কয়েন দিয়ে টাওয়ার বানিয়ে বিশ্বরেকর্ড গড়েছিলেন ইটালীর সিলভিও সাবা। ৬ বছর পর ইটালিয়ানের রেকর্ড ভেঙ্গে এবার এক মিনিটে সর্বাধিক ৭১ কয়েন দিয়ে টাওয়ার বানিয়ে ‘মোস্ট কয়েন স্ট্রাকড ইন টু এ টাওয়ার’ (Most Coin Stacked in to a Tower) তৈরির রেকর্ডটি এখন বাংলাদেশের বরিশালের মেয়ে নিপার দখলে।

এতে খুশি নিপা ও তার পরিবারের সদস্যরা।  

নিপা বরিশাল নগরীর দক্ষিণ সাগরদী এলাকার বাসিন্দা ও জেলা গনসংহতি আন্দোলনের আহ্বায়ক দেওয়ান আব্দুর রশিদের একমাত্র সন্তান। বরিশাল বিএম কলেজ থেকে রসায়ন বিভাগ ২০১৪ সালে স্নাতকোত্তর সম্পন্ন করেন নিপা। বর্তমানে চাকুরি করেন স্কোপ নামে একটি বেসরকারি উন্নয়ন সংস্থায়।

এর পাশাপাশি অনলাইন ভলান্টিয়ারের কাজ করেন তিনি। ৪ বছর আগে একজন ব্যাংকারের সাথে গাটছড়া বাঁধেন নিপা।  

আরও পড়ুন: ব্রুনাইয়ে ময়লা আনতে গিয়ে কিশোরীকে ধর্ষণ, বাংলাদেশি যুবকের শাস্তি

নিপা বলেন, করোনা কালের শুরুতে ঘরবন্দি জীবনে নতুন মূল্যবান কিছু করার-চিন্তাভাবনা ডেভলপ করার পরিকল্পনা মাথায় আসে। ইউটিউব-টিকটক সহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন কনটেন্ট দেখে আইডিয়া খুঁজতে থাকেন তিনি। এক পর্যায়ে ইটালীর সিলভিও সাবার এক মিনিটে ৬৯টি কয়েন দিয়ে টাওয়ার বানিয়ে বিশ্ব রেকর্ডে চোখ আটকে যায় তার। কনটেন্ট দেখে এই ধরনের কিছু করার পরিকল্পনা মাথায় আসে তার।  

নিজে নিজে এক টাকার ধাতব কয়েন দিয়ে স্বল্প সময়ে টাওয়ার বানাতে শুরু করেন নিপা। এক পর্যায়ে আত্মবিশ্বাস জন্মে তিনিও কিছু একটা করতে পারবেন বলে। গত আগস্টে ‘মোস্ট কয়েন স্ট্রাকড ইন টু এ টাওয়ার’ ক্যাটাগরিতে সেরা হতে আবেদন করেন তিনি। আবেদনের প্রেক্ষিতে ‘গিনেস ওয়ার্ল্ড রেকর্ড’ থেকে একটি লিংঙ্ক পাঠানো হয় তাকে। স্বল্প সময়ে এক হাতে ধাতব কয়েন দিয়ে টাওয়ার বানানোর ভিডিও এভিডেন্স, কভার এভিডেন্স, উইটনেস এভিডেন্স এবং অন্যান্য তথ্য গত ২৪ সেপ্টেম্বর ওই লিংকে আপলোড করেন নিপা। ভিডিও এভিডেন্সে নিপা এক মিনিটে একহাতে এক টাকা মূল্যমানের ৭১টি ধাতব কয়েন নিয়ে টাওয়ার তৈরি করেন।  

নিপার ওই ভিডিও এভিডেন্স যাচাই-বাছাই করে গত ৩০ নভেম্বর রেকর্ড ব্রেকিং অর্গানাইজেশন ‘গিনেস ওয়ার্ল্ড রেকর্ড’ এক চিঠিতে নিপার আবেদন এ্যাপ্রুভ এবং একই সাথে তিনি এখন ‘মোস্ট কয়েন স্ট্রাকড ইন টু এ টাওয়ার’ রেকর্ডের মালিক বলে জানিয়ে দেয়। এরপর সার্টিফিকেটের জন্য আদেন করেন তিনি। গতকাল মঙ্গলবার ডাকযোগে ‘মোস্ট কয়েন স্ট্রাকড ইন টু এ টাওয়ার’ এর বিশ্বরেকর্ডের সার্টিফিকেট হাতে পান নিপা। সার্টিফিকেট পেয়ে উচ্ছ্বাসিত গৃহবধূ নিপা। তিনি বলেন, এই সাফল্য শুধু তার নয়, সমগ্র বরিশাল তথা বাংলাদেশের মানুষের অর্জন এটি। আগামীতে আরও নতুন নতুন কিছু করতে চান তিনি।  

নিপার বিশ্ব রেকর্ডে খুশি তার বাবা রাজনীতিক দেওয়ান আব্দুর রশিদও। তিনি বলেন, অবশ্যই মেয়ের সাফল্য দারুণভাবে অনুপ্রানীত করেছে তাকে। সে বরিশাল তথা বাংলাদেশকে নতুনভাবে বিশ্ব দরবারে চিনিয়েছে। তার দেখাদেখি অন্যরাও নতুন নতুন কিছু করে বরেকর্ডের ভাগিদার হবে বলে তিনি আশা করেন।

এ বিষয়ে জানতে বরিশালের জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দারের মুঠোফোনে রিং দেয়া হলেও তিনি ফোন রিসিভ করেননি।  

তবে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. সোহেল মারুফ বলেন, নুসরাত জাহান নিপা শুধু বরিশাল নয়, পুরো বাংলাদেশকে নতুন করে বিশ্ব দরবারে পরিচিত করেছে। তার এই অর্জনে জেলা প্রশাসন খুবই খুশী এবং গর্বিত। এই ধরনের কর্মকান্ডে নিপাকে উৎসাহিত করতে পদক্ষেপ নেয়ার কথা বলেন তিনি।  

news24bd.tv/ কামরুল