ট্রাম্পকে শিমার-মুলজামের সঙ্গে তুলনা

ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি।

ট্রাম্পকে শিমার-মুলজামের সঙ্গে তুলনা

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

যুক্তরাষ্ট্রের সব শাসকই ইরান বিরোধী ছিলেন। তবে বর্তমান শাসক সবার চেয়ে নিকৃষ্ট বলে মন্তব্য করেছেন ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি। বুধবার গণমাধ্যমের কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে তিনি এ কথা বলেন।

যুক্তরাষ্ট্রের ব্যাপক সমালোচনা করে রুহানি বলেন, ইতিহাসে খুনির সংখ্যা কম ছিল না, কিন্তু তাদের সবাই শিমার ছিল না।

ইতিহাসে অনেক বিশ্বাসঘাতক ছিল কিন্তু সবাই ইবনে মুলজাম ছিল না। মার্কিন ইতিহাসের সব প্রেসিডেন্ট ইরানবিরোধী হলেও বর্তমান প্রেসিডেন্ট অন্যদের চেয়ে বেশি খারাপ, নিকৃষ্ট এবং তার পরিকল্পনাগুলো বেশি অশুভ।

শিমার হচ্ছে বিশ্বনবী (স.)'র নাতি ইমাম হোসেন (আ.)'র অন্যতম ঘাতক। আর ইবনে মুলজাম হচ্ছে হজরত আলী (আ.)'র কুখ্যাত ঘাতক।

শত্রুতার সীমা ছাড়িয়ে গেছে যুক্তরাষ্ট্র দাবি করে ইরানের প্রেসিডেন্ট আরও বলেন, ইরানি জাতি সঠিক পথে রয়েছে এবং তারা মিথ্যার বিরুদ্ধে বিজয় অর্জন করবে। যুক্তরাষ্ট্রের সব সরকারই ইরানিদের সঙ্গে শত্রুতা করেছে। কিন্তু শত্রুতারওতো একটা সীমা-পরিসীমা রয়েছে।

ইরান-যুক্তরাষ্ট্রের বর্তমান অবস্থাকে মনস্তাত্ত্বিক যুদ্ধ আখ্যা দিয়ে রুহানি মিডিয়ার কর্মকর্তাদের উদ্দেশে বলেন, যারা ইরানি জাতির অকল্যাণ চায় আমরা তাদের পরাজিত করব। বর্তমানে শত্রুদের মনস্তাত্ত্বিক যুদ্ধ মোকাবেলায় মিডিয়ার গুরু দায়িত্ব রয়েছে। এই যুদ্ধের গুরুত্ব অর্থনৈতিক ও সাংস্কৃতিক যুদ্ধের চেয়েও বেশি।

পরমাণু সমঝোতা প্রসঙ্গে তিনি বলেন, পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী একটি দেশ তা থেকে বেরিয়ে গেছে। কিন্তু ইসলামি প্রজাতন্ত্র ইরানের সঠিক আচরণের কারণে কয়েকটি সরকার ছাড়া বিশ্বের আর সবাই আমেরিকার নিন্দা জানাচ্ছে। সেই সেঙ্গে ইরানের প্রশংসা করছে। গত ৪০ বছরের ইতিহাসে এই ঘটনা নজিরবিহীন।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর