টকশোর আলাপচারিতা হুবহু না হলেও স্মৃতি থেকে বলছি

মারুফ কামাল খান

টকশোর আলাপচারিতা হুবহু না হলেও স্মৃতি থেকে বলছি

মারুফ কামাল খান

দু'জন প্রয়াত রাজনীতিবিদের একটা টিভি টকশো'র কথা মনে পড়ছে। দু'জনেই প্রাক্তন মন্ত্রী ছিলেন। একজন অবসরপ্রাপ্ত কর্নেল আকবর হোসেন। প্রেসিডেন্ট জিয়া ও বেগম খালেদা জিয়ার নেতৃত্বাধীন সরকারে মন্ত্রী ছিলেন তিনি।

বিএনপির প্রথম সারির নেতা ছিলেন। আর অপরজন আব্দুর রাজ্জাক আওয়ামী লীগের অন্যতম শীর্ষনেতা ছিলেন। শেখ হাসিনার সরকারে মন্ত্রীও ছিলেন একবার।

সম্ভবতঃ ২০০৫ সালে কোনো এক সময়ে এ টকশোটি হয়েছিল।

যদ্দুর মনে পড়ে অনুষ্ঠানটি ছিল চ্যানেল আই-এর তৃতীয় মাত্রা। আওয়ামী লীগ তখন নির্বাচন কমিশন গঠন প্রশ্নে নানান রকম ক্যাচাল করছিল। তুলছিল হরেক রকম দাবি দাওয়া। সে নিয়েই ছিল ওই টকশো।  

তাদের টকশোর আলাপচারিতা হুবহু না হলেও স্মৃতি থেকে বলছি। রাজ্জাক সাহেব তাঁর দলের বক্তব্য খুব বলিষ্ঠ ভাবে তুলে ধরলেন। আকবর সাহেব চুপচাপ খুব মনযোগ দিয়ে শুনলেন। তারপর তার স্বভাবসুলভ কৌতুক মেশানো কন্ঠে টিপিক্যাল আঞ্চলিক উচ্চারণে বললেন, অ্যাই যে রেজ্জাক বাই, আপনের কতা শেষ? আর কুনো দাবি-দাওয়া নাই তো? অহন আমরার কতা হুনেন। আপনারা আসলে কিতা চান বুজি ন। সুষ্ঠু নির্বাচন চাইলে বুঝতাম। আপনারা হেইডা চান কিনা বুজা মুশকিল। একবার কইলেন কেয়ারটেকার ছাড়া সুষ্ঠু নির্বাচন হৈতো না। আমরা কইছিলাম আইন কৈরা ইলেকশন কমিশন শক্ত বানাই। হ্যাগো হাতে পাওয়ার অনেক বাড়াইয়া দেই। নিরপেক্ষ কমিশন বানাই। আপনারা কইলেন কেয়ারটেকার দিতে হইব। দিলাম। এখন আবার ক্যাচাল লাগাইছেন ইলেকশন কমিশন লইয়া। আসলে আপনারা সুষ্ঠু নির্বাচন চান নাকি ভেজাল লাগাইয়া আপনাদের জিতা নিশ্চিত হয় এমন ব্যবস্থা চান বুঝি না।

আরও পড়ুন:

জাল পাসপোর্ট ইস্যুর অভিযোগে মার্কিন কূটনীতিক গ্রেপ্তার

ইরানের বিরুদ্ধে অন্য ব্যবস্থা নেয়ার হুমকি যুক্তরাষ্ট্রের

আকবর সাহেব বললেন, আচ্ছা, হুনেন আমি আপনাগো দাবির লগে একমত। আমার নেত্রীরে ও পার্টির অন্য নেতাগো আমি হাতে-পায়ে ধইরা হইলেও রাজি করামু। অহন কন দেহি চিফ ইলেকশন কমিশনার কারে বানাইতে চান? আপনে নিজে হইবেন নাকি আমার ভাই তোফাইল্যারে করবেন? অন্যান্য কমিশনার কারে কারে বানাইবেন ভাগ-বাটোয়ারা কইরা ফালান। আপনারা যারে যারে চান দিয়া দিমু। তয় আমরার একখান কতা আছে। ভুটের টাইমে ডিসি, এসপি, ইউএনও আর ওসি এই চারডা ছোডো পোস্টে কারা থাকবো হেইডা আমরা ঠিক করুম।

রাজ্জাক সাহেব ঘোর আপত্তি করে বললেন, "না না তা কী করে হয়?" হাঃ হাঃ করে কিছুক্ষণ হাসলেন আকবর সাহেব। বললেন, আপনাগো সব দাবি মানলাম। আমাগো ছোডো একখান দাবিও মাইনতেন না?

(সোশ্যাল মিডিয়া বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )

news24bd.tv/এমি-জান্নাত