চীনের ডাইনোসর কুমিল্লার ডাইনাপার্কে!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

চীনের ডাইনোসর কুমিল্লার ডাইনাপার্কে!

এবার ঈদের ছুটিতে কোথায় ঘুরতে যাবেন এ নিয়ে হয়তো ভাবছেন অনেকেই। চিন্তা নেই, প্রিয়জনদের নিয়ে ঘুরতে যেতে পারেন ঢাকার কাছেই কুমিল্লার ডাইনো পার্কে। কুমিল্লার কোর্টবাড়ির ডাইনো পার্কে বেড়াতে গেলে স্বাগত জানাবে একদল ডাইনোসর। ভয় পাবেন না! ভাবতে পারেন টাইম মেশিনে চড়ে কোনো জুরাসিক পার্কে চলে এসেছেন। আসলে এগুলো কৃত্রিম ডাইনোসর।

ডাইনো পার্কে আছে পাঁচটি ডাইনোসর। কৃত্রিম ঝরনা বেষ্টিত প্রাগৈতিহাসিক যুগের দানবীয় চেহারার প্রাণিগুলোকে দেখানোই প্রধান কাজ। সুইচ টিপলেই ডাইনোসর গর্জন করে, লেজ নাড়ে আর চোখ ঘুরায়। মূলত দর্শনার্থীদের আনন্দ দিতেই ডাইনো পার্ক প্রতিষ্ঠা করেন এইচ এম আমিনুল ইসলাম ভূঁইয়া। তিনি পার্কটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি)।

তিনি আরো বলেন, শিক্ষার সাথে বিনোদনের মিশেল ঘটিয়ে ডায়নো পার্কটি করা। আপনি বলতে পারেন, শিক্ষা ও বিনোদন একসাথে-কুমিল্লার ডাইনাপার্ক।

নতুন এ বিনোদনকেন্দ্র সারা দেশে ডাইনো পার্ক নামে পরিচিতি পেয়েছে। ঢাকার অদূরে  কুমিল্লার লালমাই পাহাড়ের ১২ একর জায়গা নিয়ে প্রতিষ্ঠিত হয়েছে নতুন ধরনের একটি পার্ক। ঝোপ-জঙ্গলে ঘেরা এই পার্কে ঢুকে পিলে চমকে যেতে পারে। এখানে হাজার বছর আগে বিলুপ্ত হওয়া প্রাণীর দেখা মিলবে! যারা বেড়াতে ভালোবাসেন আর রোমাঞ্চকর অনুভুতির সারথী হতে চান তাদের জন্যে এ পার্কটি স্বপের জায়গা হতে পারে বলে মনে করছেন দর্শনার্থীরা। পার্কে চীন থেকে আনা পাঁচটি কৃত্রিম ডাইনোসর রাখা হয়েছে। সুইচ টিপলেই যারা গর্জন করে, লেজ নাড়ে আর চোখ ঘুরায়।

উদ্যোক্তারা জানিয়েছেন, নতুন প্রজন্মকে বিলুপ্ত ডাইনোসরের সম্পর্কে ধারণা দিতেই এ উদ্যোগ। সারা দেশ বিশেষ করে কুমিল্লা ও আশপাশের জেলার লোকজনকে নির্মল আনন্দ দেওয়ার জন্য মাশফিকা হোল্ডিংস লিমিটেড এই পার্ক তৈরি করেছে। ব্যক্তিগত উদ্যোগে এক পরিবারের চার ভাই ও তাঁদের বাবা এর উদ্যোক্তা। পার্কে প্রবেশপথে হেরিটেজের মতো তিনতলা ভবন রয়েছে। দিনের চেয়ে রাতের বেলায় এ পার্ককে আরও আকর্ষণীয় মনে হয়। কেবল ডাইনোসর দেখা নয়, এখানে রয়েছে বিভিন্ন ধরনের রাইড।

সমতল ভূমি থেকে ৪৫ ফুট ওপরে অবস্থিত এ পার্ক। তারও ওপরে রয়েছে প্যারিজ হুইল, যা আই অব লালমাই নামে পরিচিত। ওই রাইড থেকে ১০০ ফুট ওপরে লালমাই পাহাড়ের মনভোলানো রূপ দেখা যায়। ডাইনোসর দেখার পর দক্ষিণ দিকের টিলায় ওঠার জন্য ৪০টি সিঁড়ি বেয়ে উঠতে হবে।

বেড়ানোর ফাঁকে খাওয়ার জন্য এখানে রয়েছে দ্য হিল ক্যাফে রেস্টুরেন্ট। বাঁশের মাচার ওপর তৈরি ওই হোটেলে খেতে বসে প্রকৃতি দেখতে পারবেন। রোস্তোরাঁর এক পাশে আছে দ্য ডেক সাইড। যেখানে একসঙ্গে ১৩৫ জন বসতে পারে।

আই অব লালমাইতে ১২টি বগি রয়েছে। যাতে ২৪ জন একসঙ্গে বসতে পারবে। অক্টোপাসে একসঙ্গে বসতে পারে ১৫ জন, মেরি গো রাউন্ডে ২৪ জন, সেলফ কন্ট্রোল প্লেনে ৮ জন, বাম্পার কারে ১০ জন এবং ড্রাগন কোস্টারে ২০ জন। শিশুদের জন্য আছে ১৩টি রাইড।

আমিনুল ইসলাম ভূঁইয়া  বলেন,  চীনে ঘুরতে গিয়ে ডাইনোসর জাদুঘর দেখি। সেই ধারণা কাজে লাগিয়ে কুমিল্লায় দুই বছর ধরে এ কাজ করেছি। চীন থেকে লোক এনে এই রাইড ও ডাইনোসর বসানো হয়েছে। এটি আমাদের পারিবারিক উদ্যোগ।’

তিনি আরো বলেন,  আমরা ঐতিহাসিক প্রেক্ষাপট বিবেচনা করে লালমাইতে পার্কটি স্থাপন করি ।গত বছরের ২৯ ডিসেম্বর থেকে আনুষ্ঠানিকভাবে বিনোদনকেন্দ্রটি যাত্রা শুরু করে। 

এখানে বেড়াতে আসা লোকদের সঙ্গে কথা বলে জানা গেছে,  ডাইনো পার্কে এসে আশপাশের শালবন বৌদ্ধবিহার, ময়নামতি জাদুঘর, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, বোটানিক্যাল গার্ডেন, বৌদ্ধ সভ্যতা নিদর্শন দেখা যায়।

প্রবেশ মূল্য: 
পার্কে প্রবেশমূল্য ২০০ টাকা। এছাড়া বড়দের জন্য রাইডের ফি ১০০ টাকা, ছোটদের জন্য ৫০ টাকা। সেই সঙ্গে যেকোনো প্রতিষ্ঠান চাইলেই এখানে পিকনিক কিংবা কর্মশালার আয়োজন করতে পারে। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত পার্ক খোলা থাকবে। 

যেভাবে যাবেন:
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা জেলার সদর দক্ষিণ উপজেলার বেলতলি অথবা নন্দনপুর এলাকা দিয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয় এলাকা পার হয়ে কিছুটা সামনে গেলেই ডাইনো পার্ক। এ ছাড়া কুমিল্লা শহর থেকে ২২০ টাকায় সিএনজিচালিত অটোরিকশা ভাড়া করেও যাওয়া যায়। দল বেঁধে কিংবা ভেঙে ভেঙে গেলে কোটবাড়ি থেকেও কম ভাড়ায় যাওয়া যায়।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য

পরবর্তী খবর

সাতক্ষীরায় গৃহবধুর ঝুলন্ত লাশ উদ্ধার

শাকিলা ইসলাম জুঁই, সাতক্ষীরা :

সাতক্ষীরায় গৃহবধুর ঝুলন্ত লাশ উদ্ধার

সাতক্ষীরার গড়েরকান্দা এলাকার একটি আম বাগান থেকে জেসমিন আরা (৩০) নামের এক গৃহবধূর ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

আজ বৃহস্পতিবার (২২এপ্রিল) সকালে সাতক্ষীরা শহরের গড়েরকান্দা ফুলতলা এলাকায় এ ঘটনা ঘটে। নিহত জেসমিন আরা সদর উপজেলার কুশখালী গ্রামের বীর মুক্তিযোদ্ধা ইসহাক আলী গাজীর কন্যা ও গড়েরকান্দা এলাকার মো.ওবায়দুল্লাহর স্ত্রী।

ঈুলিশ ও এলাকাবাসী জানায়, সকালে বাড়ির পার্শ্ববর্তী আম বাগানে গাছের সাথে ঝুলন্ত অবস্থায় জেসমিনের মরদেহ দেখতে পেয়ে পুলিশকে খবর দেয় এলাকাবাসী। পরে পুলিশ এসে মরদেহটি উদ্ধার করে।

নিহতের পরিবারের দাবি, গতকাল বাড়িতে বিল থেকে কেটে আনা ধান নিয়ে স্বামীর সাথে বাকবিতন্ডা হয়। এরপর রাতে কোন এক সময় সে আত্মহত্যা করতে পারে বলে ধারণা তাদের।

এ বিষয়ে সাতক্ষীরা সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শামসুজ্জামান শামস জানান, এটি হত্যা না আত্মহত্যা তা খতিয়ে দেখা হচ্ছে। মৃতদেহের সুরতহাল রিপোর্ট পাওয়ার পর বিষয়টি পরিস্কার হবে। 

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

খুলনায় কর্মহীন দুঃস্থ শিল্পী কলা-কুশলীদের অনুদান

নিজস্ব প্রতিবেদক, খুলনা:

খুলনায় কর্মহীন দুঃস্থ শিল্পী কলা-কুশলীদের অনুদান

করোনা ভাইরাস পরিস্থিতিতে খুলনায় কর্মহীন দুঃস্থ ২৯৭ জন সাংস্কৃতিক শিল্পী, কলা-কুশলী ও কবি-সাহিত্যিকদের সরকারি অর্থ সহায়তা দেওয়া হয়েছে। 

বৃহস্পতিবার দুপুরে প্রধানমন্ত্রী ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে পাওয়া এ অনুদানের চেক শিল্পীদের মাঝে হস্তান্তর করা হয়। প্রত্যেক শিল্পীর জন্য ১০ হাজার টাকা করে মোট দুই লাখ ৯৭ হাজার টাকার চেক প্রদান করা হয়েছে।

আরও পড়ুন


দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু বাড়ল

দেশে গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ৪০১৪

স্বাস্থ্যবিধি মেনে বিয়ে করলেন শামীম-সারিকা!

করোনায় গেল পুলিশ সদস্যের প্রাণ


খুলনা বয়রা মহিলা কলেজ অডিটোরিয়ামে জেলা প্রশাসনের আয়োজনে এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক। জুমঅ্যাপে সংযুক্ত ছিলেন খুলনা-২ আসনের সংসদ সদস্য শেখ সালাহ উদ্দিন জুয়েল। 

জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে বক্তৃতা করেন অধ্যক্ষ টিএম জাকির হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও উন্নয়ন) মো. মাদিকুর রহমান খান, আওয়ামী লীগ নেতা এমডিএ বাবুল রানা, খুলনা প্রেস ক্লাবের সভাপতি এসএম জাহিদ হোসেন ও খুলনা সাংবাদিক ইউনিয়নের সভাপতি মুন্সি মাহবুব আলম সোহাগ।  

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

ত্রাণের দাবিতে সাতক্ষীরায় শ্রমিকদের মানববন্ধন

শাকিলা ইসলাম জুঁই, সাতক্ষীরা:

ত্রাণের দাবিতে সাতক্ষীরায় শ্রমিকদের মানববন্ধন

 ত্রাণের দাবিতে সাতক্ষীরা বাস মিনিবাস শ্রমিকদের আয়োজনে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। 

সাতক্ষীরা বাস মিনিবাস শ্রমিক ইউনিয়নের সাবেক সভাপতি শেখ রবিউল ইসলামের সভাপতিত্বে বৃহস্পতিবার বেলা ১১ টায় বাসটার্মিনালের সামনের সড়কে শতাধিক শ্রমিক ত্রণের দাবিতে এই মানববন্ধন কর্মসূচি পালন করে। 

অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন বাস মিনিবাস শ্রমিক ইউনিয়নের সাবেক সভাপতি শেখ মাখছুর রহমান, সাবেক সভাপতি মীর মনিরুজ্জামান মনি, শ্রমিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক আক্তারুজ্জামান মহব্বত, শ্রমিক নেতা জুলফিকার হোসেন সবুজ, মো. সাইফুল ইসলাম, শ্রী সঞ্জয় দাশ, সনাতন শীল প্রমুখ। 

আরও পড়ুন


দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু বাড়ল

দেশে গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ৪০১৪

স্বাস্থ্যবিধি মেনে বিয়ে করলেন শামীম-সারিকা!

করোনায় গেল পুলিশ সদস্যের প্রাণ


মানববন্ধনে বক্তারা বলেন, করোনায় সরকার ঘোষিত দীর্ঘ লকডাউনে সাতক্ষীরার বাস মিনিবাস শ্রমিকরা মানবেতর জীবনযাপন করছে। তারা শ্রমিক ইউনিয়নের কল্যাণ ফান্ডের অর্থ সাধারণ শ্রমিকদের জন্য বরাদ্দের আহবান জানান। 

সাতক্ষীরা বাস মিনিবাস শ্রমিক ইউনিয়নের সাবেক সভাপতি শেখ রবিউল ইসলাম বলেন, টানা ১৭ দিন লকডাউনে বাস মিনিবাস বন্ধ থাকার কারণে ৩ হাজার শ্রমিকের পরিবার মানবেতর জীবনযাপন করছে। এখনো পর্যন্ত তাদের পাশে কেউ সহাতার হাত বড়ায়নি। এ সময় তিনি সাধারণ শ্রমিকদের সহায়তায় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন। 

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

লকডাউনে খাদ্য সহায়তার দাবিতে রিকশা চালকদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, খুলনা:

লকডাউনে খাদ্য সহায়তার দাবিতে রিকশা চালকদের মানববন্ধন

লকডাউনে শ্রমজীবি মানুষের জন্য অর্থ বরাদ্দ ও খাদ্য সহায়তার দাবিতে খুলনায় মানববন্ধন করেছে রিকশা, অটোরিকসা চালক-শ্রমিকরা। 

আজ বৃহস্পতিবার দুপুরে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের খুলনা জেলা শাখার উদ্যোগে নগরীর জোড়াগেট ট্রাফিক কার্যালয়ের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের জেলা সাধারণ সম্পাদক জনার্দন দত্ত নান্টু।

আরও পড়ুন


দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু বাড়ল

দেশে গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ৪০১৪

স্বাস্থ্যবিধি মেনে বিয়ে করলেন শামীম-সারিকা!

 

করোনায় গেল পুলিশ সদস্যের প্রাণ


বক্তারা বলেন, লকডাউনে রিকশা শ্রমিকরা না খেয়ে দিন পার করছে। পরিবারের খাবার জোগাতে রিকশা নিয়ে পথে নামলে তা’ আটক জরিমানা করা হচ্ছে, এটা অমানবিক। 

বক্তারা আরও বলেন, শ্রমিকদের অযথা হয়রানি, রিকশা উচ্ছেদ বা আটক করে সমাধান হবে না। তারা অবিলম্বে আর্থিক ও খাদ্য সহায়তা দেওয়ার দাবি জানান।

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

নওগাঁয় মাদকের বিরুদ্ধে মানববন্ধন

নওগাঁ প্রতিনিধি:

নওগাঁয় মাদকের বিরুদ্ধে মানববন্ধন

নওগাঁর মান্দার ভারশোঁ ইউনিয়নে স্বাস্থ্যবিধি মেনে মাদক ও মাদক শেল্টার দাতাদের বিরুদ্ধে মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। আজ বৃহস্পতিবার দুপুরে উপজেলার ভারশোঁ ইউনিয়ন পরিষদের সামনে নাগরিক সমাজের উদ্যোগে এ মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। 

ভারশোঁ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান সুমনের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন তুহিন আল মামুন, হারুন-অর-রশিদ, আব্দুল আলিম, সাবেক ইউপি সদস্য আমিন, আবু সুফিয়ান, আনিছুর রহমান মাস্টার, শহিদুল ইসলাম চিতল প্রমুখ।

সমাবেশে চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান সুমন বলেন, সরকার যখন সারাদেশে মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছেন তখন মান্দার ভারশোঁ ইউনিয়নে মাদকের অবাধ বিস্তার লাভ করেছে। আর এসব অবৈধ কাজে বাধা প্রদান করায় ইউনিয়নের কিছু চিহ্নিত মাদক কারবারি ও তাদের শেল্টারদাতারা আমার বিরুদ্ধে অপপ্রচার শুরু করেছে। আমি এসব অপপ্রচারের তীব্র প্রতিবাদ ও নিন্দা জ্ঞাপন করছি। 

তিনি আরও বলেন, আমি এসব চিহ্নিত মাদক কারবারী ও মদদদাতাদের তালিকা দ্রুত ইউএনও মহোদয়ের মাধ্যমে জেলা প্রশাসক এবং থানার ওসির মাধ্যমে এসপি মহোদয়ের কাছে পাঠাব। আমি আশা করছি তারা দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবেন। অন্যথায় আমি স্থানীয় বাসিন্দাদের সঙ্গে নিয়ে কঠোর আন্দোলনে যেতে বাধ্য হব।

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর