চলে গেলেন একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক রিয়াজউদ্দিন আহমেদ

ফাইল ছবি

চলে গেলেন একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক রিয়াজউদ্দিন আহমেদ

অনলাইন ডেস্ক

একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক এবং দ্য ফিন্যান্সিয়াল হেরাল্ডের সম্পাদক রিয়াজউদ্দিন আহমেদ মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৭৭ বছর।

শনিবার (২৫ ডিসেম্বর) দুপুরে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন বিষয়টি নিশ্চিত করেছেন।

রিয়াজউদ্দিন আহমেদের পারিবারিক সূত্র জানিয়েছে, সম্প্রতি তিনি করোনায় আক্রান্ত হয়েছিলেন। প্রাথমিকভাবে তিনি বাসায় চিকিৎসা নেন। পরবর্তীতে তার শারীরিক অবস্থার অবনতি হলে ১৬ ডিসেম্বর রাতে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসা দেওয়া হচ্ছিল।

১৯৪৫ সালে নরসিংদীর মনোহরদী উপজেলার নারান্দী গ্রামে রিয়াজউদ্দিন আহমেদের জন্ম হয়। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৭ সালে অর্থনীতিতে এমএ ও ১৯৭২ সালে এলএলবি পাস করেন।

স্নাতকোত্তর পাস করে ১৯৬৮ সালে পাকিস্তান অবজারভারে যোগ দেওয়ার মাধ্যমে সাংবাদিকতায় আসেন রিয়াজউদ্দিন। গণহত্যার প্রতিবাদে ১৯৭১ সালের ২৫ মার্চ অবজারভার ছাড়েন। স্বাধীনতার পর ফের দৈনিকটিতে যোগ দিয়ে ১৯৯০ সাল পর্যন্ত কাজ করেন।


আরও পড়ুন:
বড়দিনে বাতিল হাজার হাজার ফ্লাইট, বিপাকে মানুষ

বিনা চিকিৎসায় হাসপাতালে ধুঁকছেন খালেদা জিয়া: রিজভী

লঞ্চে আগুন: ২৯ জনের জানাজায় মানুষের ঢল

পর্যটক নারীকে ধর্ষণ: মূলহোতা আশিকের আস্তানার সন্ধান


রিয়াজউদ্দিন আহমেদ জাতীয় প্রেস ক্লাবের চারবারের নির্বাচিত প্রেসিডেন্ট এবং অবিভক্ত ঢাকা সাংবাদিক ইউনিয়নের সেক্রেটারি এবং বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ছিলেন। সাংবাদিকতায় গৌরবময় অবদানের জন্য রিয়াজউদ্দিন আহমেদ ১৯৯৩ সালে একুশে পদক লাভ করেন। গত ২১ ডিসেম্বর তিনি বাংলাদেশ প্রেস কাউন্সিলের সদস্য মনোনীত হন।

তার প্রকাশিত বইয়ের মধ্যে রয়েছে ‘সত্যের সন্ধানে প্রতিদিন’, ‘আরব্য রজনী’ ও ‘পারস্য রজনী’।

news24bd.tv/ নাজিম