সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচকের বড় পতন 
সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচকের বড় পতন 

ফাইল ছবি

সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচকের বড় পতন 

অনলাইন ডেস্ক

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকের বড় পতন হয়েছে। সেই সঙ্গে বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দামও কমেছে।

গত সপ্তাহের পতনের ধারা এ সপ্তাহেও অব্যাহত আছে। রোববার (২৬ ডিসেম্বর)  লেনদেনের শুরু থেকেই দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতন ঘটে।

দিনভর এই ধারা অব্যাহত থাকে। দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গতদিনের চেয়ে ৭২ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৬২৯ পয়েন্টে।

আরও পড়ুন:


আ.লীগ নেতা হত্যা: ১৩ আসামির ফাঁসি, ৮ জনের যাবজ্জীবন

কক্সবাজারে নারী পর্যটককে ‘সংঘবদ্ধ ধর্ষণ’: গ্রেপ্তার ৫

আ.লীগ নেতা হত্যা: ১৩ আসামির ফাঁসি, ৮ জনের যাবজ্জীবন


অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরিয়া সূচক ১৪ পয়েন্ট কমে ১ হাজার ৪০৮ পয়েন্টে অবস্থান করছে এবং ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ২৩ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৪৮৮ পয়েন্টে।

লেনদেনে অংশ নেওয়া ৩৭৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ৩০০টির, বেড়েছে মাত্র ৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

সূচক ও বেশিরভাগ কোম্পানির শেয়ার দাম কমলেও বেড়েছে মোট লেনদেনের পরিমাণ। আজ ডিএসইতে লেনদেন হয়েছে ৮৮৫ কোটি ৬১ লাখ টাকা। গত সপ্তাহের শেষ কার্যদিবসে লেনদেন হয় ৮০১ কোটি ৭৮ লাখ টাকা।

ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে সোনালি পেপারসের। কোম্পানিটির লেনদেন হয়েছে ১৫৩ কোটি ৩৩ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে থাকা বেক্সিমকোর লেনদেন হয়েছে ৬২ কোটি ৫৫ লাখ টাকা। তৃতীয় অবস্থানে থাকা এশিয়া ইনস্যুরেন্সের লেনদেন হয়েছে ৬১ কোটি ৯৫ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক ২৬১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯ হাজার ২৬৪ পয়েন্টে। লেনদেনে অংশ নেওয়া ২৯৭টি কোম্পানির মধ্যে বেড়েছে মাত্র ৪৯টির, কমেছে ২২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। সিএসইতে মোট লেনদেন হয়েছে ৫৮ কোটি ১৮ লাখ টাকা।
news24bd.tv/ নাজিম

;