সমুদ্রে চীনের ঘূর্ণিঝড় প্রতিরোধী বায়ুচালিত বিদ্যুৎকেন্দ্র স্থাপন

সংগৃহীত ছবি

সমুদ্রে চীনের ঘূর্ণিঝড় প্রতিরোধী বায়ুচালিত বিদ্যুৎকেন্দ্র স্থাপন

অনলাইন ডেস্ক

প্রথমবারের মতো সমুদ্র তীরবর্তী বায়ুচালিত বিদ্যুৎকেন্দ্র স্থাপন করেছে চীন। ঘূর্ণিঝড় প্রতিরোধী ভাসমান এই বিদ্যুৎ কেন্দ্রটির উৎপাদন ক্ষমতা প্রায় ১০ লাখ কিলোওয়াট। বিদ্যুৎ কেন্দ্রটি স্থাপনে বিনিয়োগ করা হয়েছে সাড়ে পাঁচশো কোটি ডলার।  খবর গ্লোবাল টাইমসের।

দক্ষিণ চীনের গুয়াংডং প্রদেশের ইয়াংজিয়াং সমুদ্র তীরবর্তী বিশাল জলরাশির উপর স্থাপন করা হয়েছে চীনের প্রথম বায়ুচালিত এই বিদ্যুৎকেন্দ্র। এটি নির্মাণ করছে চীনের থ্রি গর্জেস করপোরেশন।

২৬৯টি টারবাইনের মাধ্যমে কেন্দ্রটি বিদ্যুৎ উৎপাদন করবে, যার মোট ক্ষমতা ১৭ লাখ কিলোওয়াটের মতো। বায়ুচালিত এই বিদ্যুৎ কেন্দ্রটি বার্ষিক প্রায় ৫০০ কোটি কিলোওয়াট ঘণ্টা বিদ্যুৎ সরবরাহ করবে, যা করতে ১৫ লাখ টন কয়লা পোড়াতে হত।

 

এতে প্রায় ৪০ লাখ টন কার্বন-ডাই-অক্সাইড নির্গমন হ্রাস পাবে। এছাড়া কেন্দ্রটি গুয়াংডং প্রদেশের ৯টি শহরসহ উপসাগরীয় অঞ্চলে প্রায় ২০ লাখ পরিবারের বিদ্যুতের চাহিদা মেটাবে।

প্রসঙ্গত, চীন টানা ১২ বছর ধরে বায়ুশক্তি উন্নয়নে ১ম স্থান ধরে রেখেছে। চীনের জাতীয় গ্রিডের সক্ষমতা ইউরোপীয় ইউনিয়নের চেয়ে ১ দশমিক ৪ গুণ এবং যুক্তরাষ্ট্রের চেয়ে প্রায় ২ দশমিক ৬ গুণ বেশি।

আরও পড়ুন:

বিপিএলে বদলে যাচ্ছে ঢাকা দলের মালিকানা

news24bd.tv/ নকিব