বছরজুড়ে ২০২১
 বছরজুড়ে ২০২১

সংগৃহীত ছবি

 বছরজুড়ে ২০২১

আসমা তুলি

বিশ্বে ২০২১ জুড়েই ছিল করোনার টিকাদান কর্মসূচী, ভাইরাসটির নানান ভ্যারিয়েন্টের ভয়াবহ চিত্র আর জলবায়ু পরিবর্তনের প্রভাবে প্রকৃতির বৈরীরূপ। তালেবানের অধীনে আফগানিস্তানের দুর্দশার চিত্রও ছিল আলোচনায়। যুদ্ধ, সহিংসতা, বিক্ষোভেও বছরজুড়ে উত্তপ্ত ছিলো বিশ্বের বেশ কয়েকটি দেশ।

২০২১।

করোনা সঙ্গী করে শঙ্কায় কেটেছে প্রতিটি ক্ষণ। তবে বিশ্বজুড়ে ভ্যাকসিন কার্যক্রম হাওয়া দিয়েছে আশার পালে। যদিও মাঝামাঝি সময়টায় মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়ায় করোনার ডেল্টা ধরন। বছর শেষে, যখন স্বস্তি ফিরছে ধীরে ধীরে, ঠিক তখনই ফের চিন্তা ওমিক্রন নিয়ে। করোনার নতুন এই ভ্যারিয়েন্ট ভাবিয়ে তুলছে বিশ্ব মোড়লদের।

মার্কিন মুল্লুকে ক্ষমতার পটপরিবর্তন হয় ২০২১ সালেই। চলতি বছরের ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন জো বাইডেন। মসনদে বসেই প্যারিস জলবায়ু চুক্তি এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থায় ফিরে আসা, মুসলিমদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেয়াসহ একগুচ্ছ নির্বাহী আদেশে স্বাক্ষর করেন তিনি। তবে এর আগে ৬ জানুয়ারি দেশটির আইনসভা -কংগ্রেসের ক্যাপিটল হিলে ঘটে ন্যাক্কারজনক হামলা। ওই ঘটনায় অভিযোগের তীর ছোঁড়া হয় তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দিকেই।  

২০২১ এর শুরুতে উত্তপ্ত হয়ে উঠে মিয়ানমার। পয়লা ফেব্রুয়ারি কারাবন্দি হন দেশটির ক্ষমতাসীন এনএলডি নেত্রী অং সান সু চিসহ দলটির জ্যেষ্ঠ নেতারা। এরপর জান্তা সরকারের প্রতি অনাস্থা জানিয়ে শুরু হয় তীব্র আন্দোলন। বছরজুড়েই রাজপথ সরব থাকলেও, ঠেকানো যায়নি সুচির সাজা।
 
তবে কৃষক আন্দোলনের মুখে নয়া কৃষি আইন প্রত্যাহার করে ভারতের মোদী সরকার। মেনে নেয়া সব দাবি দাওয়া। এরপর রাজপথে ছেড়ে ঘরে ফেরার ঘোষণা দেন, আন্দোলনকারীরা।  

চলতি বছরের ১৫ আগস্ট, আফগানিস্তান কবজায় নেয় তালেবান সরকার। এরপর ভয়াবহ সংকটে পড়ে দেশটি। দীর্ঘ ২০ বছর পর ইসলামী কট্টরপন্থী সংগঠনটি ফের ক্ষমতার মসনদে বসায় ভয়ে দলে দলে দেশ ছাড়ে আফগানরা। তালেবান ক্ষমতায় আসায় সহায়তা বন্ধ করে দেয় বিভিন্ন দেশ। দেশটির বিপুল সম্পদ জব্দ হওয়ায় মানবিক বির্পয়ের মুখে পড়ে যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তান।

আরও পড়ুন:


লঞ্চে অগ্নিকাণ্ড: ত্রুটি নিয়ে অন্য লঞ্চের সঙ্গে পাল্লা


এছাড়াও পোল্যান্ড বেলারুশ সীমান্তে শরণার্থীদের ঢল, ইউক্রেন নিয়ে রাশিয়া- যুক্তরাষ্ট্রের উত্তেজনা, যুক্তরাজ্য ও ইউরোপের হমকি-ধামকিতে উত্তপ্ত ছিল ২০২১। বরাবরের মতো যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে পাল্টাপাল্টি হুঁশিযারি তো ছিলই। ছিল আর্মেনিয়া ও আজাববাইজানের মধ্যে স্বশস্ত্র যুদ্ধ ও প্রাণহাণির ঘটনাও।

এখানেই শেষ নয়, ইরানের সঙ্গে করা পরমাণু চুক্তিতে ফের যুক্তরাষ্ট্রকে অর্ন্তভূক্তি এবং সমঝোতাকে সচল করতে অস্ট্রিয়ার ভিয়েনায় চলে বছর শেষে দফায় দফায় দেনদরবার।  

বছরের আরেকটি আলোচিত ঘটনা কপ-26 সম্মেলন। নভেম্বরে স্কটল্যান্ডের গ্লাসগোয় অনুষ্ঠিত এই সামিটে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় প্রত্যাশা, প্রাপ্তি এবং সম্ভাবনা নিয়ে নানা আলোচনা হয়। অসন্তোষ ও ব্যর্থতার অভিযোগ থাকলেও সম্মেলনকে ভালো কিছুর ইঙ্গিত বলে দাবি করেছে আয়োজক দেশ যুক্তরাজ্য।  

একই সুর যুক্তরাষ্ট্র, চীনসহ অনেক দেশের। গ্লাসগো আলোচনায় ইতিবাচক পরিবর্তন দেখেছেন মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটসও।  

news24bd.tv রিমু   

;