বৈরী আবহাওয়ায় পড়েছে বিশ্বের কয়েকটি দেশ
বৈরী আবহাওয়ায় পড়েছে বিশ্বের কয়েকটি দেশ

সংগৃহীত ছবি

বৈরী আবহাওয়ায় পড়েছে বিশ্বের কয়েকটি দেশ

ডেস্ক রিপোর্ট

করোনা মহামারির মাঝে  বৈরী আবহাওয়ায় পড়েছে বিশ্বের বেশ কয়েকটি দেশ। ভারী তুষারপাতে বিপর্যস্ত কানাডা ও তুরস্ক।  দুর্ঘটনা এড়াতে দেশ দুটিতে জারি করা হয়েছে সতর্কতা। এছাড়া ভারতের সিকিমে প্রবল তুষারপাতে  আটকা পড়েছে হাজারো পর্যটক।

ব্রাজিলে দেখা দিয়েছে বন্যা। একদিকে যখন বন্যা আর তুষারে নাজেহাল কয়েকটি দেশ অন্যদিকে দাবানলের আগুনে পুড়ছে অষ্ট্রেলিয়া।  

কানাডার উত্তর পশ্চিমাঞ্চলে দিনের আলোতেও কয়েক ফুট দূরের দৃশ্য যেন রাতের আধার। তুষারপাতের সাথে ঝড়ো বাতাস, সেই সঙ্গে পাল্লা দিয়ে কমছে তাপমাত্রা। কয়েকটি শহরের তাপমাত্রা মাইনাস ৫০ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছে। অন্যদিকে তুষারপাতের কবলে পড়েছে মধ্যপ্রাচ্যের দেশ তুরস্কও।  দুর্ঘটনা এড়াতে দেশ দুটিতে জারি করা হয়েছে সতর্কতা।

আরও পড়ুন:

সমুদ্রে চীনের ঘূর্ণিঝড় প্রতিরোধী বায়ুচালিত বিদ্যুৎকেন্দ্র স্থাপন

তুষারপাতের জেরে ভারতের সিকিমে আটকে পড়েছে হাজারো পর্যটক। বড়দিনের ছুটির সুযোগে তুষারপাতের মতো মনোরম দৃশ্য উপভোগ করার ইচ্ছা যেন কাল হলো তাদের।  রাস্তায় বরফের স্তূপ জমা হওয়ায়।  যান চলাচল ব্যাহত হচ্ছে। সিকিম প্রশাসন জানিয়েছে, দুর্যোগের কারণে পর্যটকদের অসংখ্য গাড়ি আটকা পড়ছে। শনিবার থেকেই পর্যটকদের উদ্ধারে কাজ শুরু করে সেনারা।  

ব্রাজিলের উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্য বাহিয়ায় কয়েক সপ্তাহের ভারি বৃষ্টিপাতের পর দেখা দেওয়া বন্যার মধ্যে দুটি বাঁধ ধসে পড়ায় আরো অবনতি হয়েছে বন্যা পরিস্থতি। একদিকে যখন বন্যা আর তুষারে বিপর্যস্ত অন্যদিকে  অস্ট্রেলিয়ার দক্ষিণ পশ্চিমে দাবানলের আগুনে বাড়িঘর ছেড়ে পালাচ্ছে মানুষ। কয়েকটি রাজ্যে জারি করা হয়েছে সতর্কবার্তা।

news24bd.tv/এমি-জান্নাত  

;