রুশ সীমান্তে ন্যাটোর বিস্তার, হুঁশিয়ারি পুতিনের
রুশ সীমান্তে ন্যাটোর বিস্তার, হুঁশিয়ারি পুতিনের

ফাইল ছবি

রুশ সীমান্তে ন্যাটোর বিস্তার, হুঁশিয়ারি পুতিনের

ডেস্ক রিপোর্ট

রুশ সীমান্তের দিকে ন্যাটো জোটের বিস্তারের কঠিন জবাব দেয়ার হুঁশিয়ারি দিয়েছে রাশিয়া। জোটটির কাছ থেকে এ বিষয়ে নিশ্চয়তা না পেলে কঠোর পদক্ষেপ নেয়ার কথা জানিয়েছে পুতিন প্রশাসন। তবে আসছে জানুয়ারিতেই রাশিয়ার সঙ্গে ন্যাটোর বৈঠকের সম্ভাবনার কথা জানিয়েছেন জোটের প্রধান জেন্স স্টলটেনবার্গ।

ইউক্রেন, জর্জিয়া ও মোলদোভাকে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট-ন্যাটোতে অন্তর্ভুক্ত করা হলে  রাশিয়ার নিরাপত্তা চরম হুমকির মুখে পড়বে।

বারবার এমন দাবি করে আসছে মস্কো। এ নিয়ে সম্প্রতি যুক্তরাষ্ট্রকেও সতর্ক করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সম্প্রতি এ বিষয়ে উদ্বেগ জানিয়ে ন্যাটোকে বেশ কয়েকটি প্রস্তাবও দিয়েছে ক্রেমলিন। দাবি জানিয়েছে, পূর্বদিকে ন্যাটোর সম্প্রসারণ বন্ধে কার্যকর পদক্ষেপ নেয়ার।

ইউক্রেনের বর্তমান সরকারের সঙ্গে সুসম্পর্ক রাখা অসম্ভব। কারণ  ইউক্রেনে আরেকটি গৃহযুদ্ধ বিশেষ করে পূর্বাঞ্চলীয় দোনবাস অঞ্চলে সংঘর্ষের বিস্তার মস্কো মেনে নেবে না।

তবে এ বিষয়ে বাইডেন প্রশাসন বা ন্যাটোর কাছ থেকে কোন সদুত্তর না পাওয়ায় কঠোর অবস্থানে যাওয়ার হুমকি দিয়েছেন রুশ প্রেসিডেন্ট।

আরও পড়ুন:

কানে পুরস্কার জিতলো দেশের সিনেমা 'বাতিক বাবু'

আবার ব্যালটে লেখা ‘খালেদা জিয়ার মুক্তি চাই’

পূর্বদিকে বিশেষ করে রুশ সীমান্তের দিকে ন্যাটো জোটের বিস্তারের প্রচেষ্টার জবাব দিতে প্রস্তুত রয়েছে রাশিয়া।  বিভিন্ন প্রক্রিয়ায় এই জবাব দেয়ার সুযোগ রয়েছে মস্কোর। যা নির্ভর করছে রুশ সামরিক বিশেষজ্ঞরা কোন কোন উপায় প্রস্তাব করেন তার ওপর।

এ ঘটনায় নড়েচড়ে বসেছে ন্যাটো। রোববার মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটটির  প্রধান জেন্স স্টলটেনবার্গ জানান, জানুযারির মাঝামাঝিতে ন্যাটো-রাশিয়া পরিষদের বৈঠক আশা করছেন  তিনি।

news24bd.tv/এমি-জান্নাত

;