জাতীয় সরকার গঠন অনিবার্য হয়ে পড়েছে: আ স ম রব
জাতীয় সরকার গঠন অনিবার্য হয়ে পড়েছে: আ স ম রব

বক্তব্য রাখছেন আ স ম আবদুর রব

জাতীয় সরকার গঠন অনিবার্য হয়ে পড়েছে: আ স ম রব

অনলাইন ডেস্ক

চলমান রাজনৈতিক সংকট নিরসনে জাতীয় সরকার গঠন করা এখন অনিবার্য হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি’র সভাপতি আ স ম আবদুর রব।

তিনি বলেন, রাজতন্ত্রের নিউ মডেল এখন বাংলাদেশে। এদেরকে চিরদিনের জন্য বিদায় করার জন্য, উচ্ছেদ করার জন্য ইতিহাসের প্রয়োজনে জাতীয় সরকার গঠন করা অনিবার্য হয়ে পড়েছে।

আজ রাজধানীর জাতীয় প্রেসক্লাবে এক অনুষ্ঠানে জাতীয় সরকারের প্রস্তাবনা তুলে ধরে এসব বলেন তিনি।

আ স ম আব্দুর রব বলেন, জাতীয় সরকারের লক্ষ্য হচ্ছে, মুক্তিযুদ্ধের নৈতিক ও মানবিক রাষ্ট্র বিনির্মাণ করা। জাতীয় সরকার গঠন, রূপরেখা ও মেয়াদকাল ঐকমত্যের ভিত্তিতে নির্ধারিত হবে।

তিনি বলেন, দেশ পাকিস্তানি হানাদার মুক্ত হওয়ার পর ১৯৭২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবের কাছে আমরা জাতীয় সরকারের প্রস্তাব দিয়েছিলাম। উনি আমাদের প্রস্তাব গ্রহণ না করে আওয়ামী লীগের সরকার গঠন করার কারণে আজকে ৫০ বছরে বাংলাদেশ জাহান্নামে রূপান্তরিত হয়েছে।

তিনি আরও বলেন, বর্তমান সরকার যে অত্যাচার-নির্যাতন-জুলুম-অপমান-অন্যায়ের মাধ্যমে দেশটাকে লুট করে বিদেশে নিয়ে গিয়েছে। আজকে আবারও আমরা মনে করি, এর বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে যদি আমরা ১৯৭১ সালের মতো ঝাঁপিয়ে না পড়ি, মাঠে না নামি- এই রাজতন্ত্রকে বিদায় করা যাবে না।

জাতীয় সরকারের উদ্দেশ্যে হিসেবে রব ৬ দফা তুলে ধরেন। এর মধ্যে রয়েছে- মুক্তিযুদ্ধের মূল চেতনার ভিত্তিতে রাষ্ট্রপরিচালনার নীতি প্রণয়ন করা, আইনের শাসন ও বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিত করা, একটি ‘স্বাধীন নির্বাচন কমিশন’ প্রতিষ্ঠা করা ইত্যাদি।


আরও পড়ুন:

মেডিকেল কলেজে এই প্রথম অপ্রীতিকর প্রস্তাবের সম্মুখীন হলাম, ফেসবুকে ছাত্রী

দেশটাকে লুটেপুটে খাচ্ছে আমলারা: শিল্প প্রতিমন্ত্রী

মধ্যরাতে ছাত্রী হোস্টেলে চিতাবাঘ, আহত ১৫

তামিম-রিয়াদ-মাশরাফি একই দলে, সাকিবের দলে গেইল


এছাড়া অনুষ্ঠানে রব দেশের বিরাজমান বিভিন্ন সমস্যার সমাধানে জাতীয় সরকারের ১৩ দফা কর্মসূচিও তুলে ধরা হয়।

জেএসডির কার্যকরী সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপনের পরিচালনায় অনুষ্ঠানে  গণফোরামের একাংশের সভাপতি মোস্তফা মহসিন মন্টু, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকী, গণ অধিকার পরিষদের সাধারণ সম্পাদক নূরুল হক নূর প্রমুখ উপস্থিত ছিলেন।

news24bd.tv/ নাজিম

;