গুজব ছড়ানো ইসলামে নিষিদ্ধ ও গর্হিত কাজ
গুজব ছড়ানো ইসলামে নিষিদ্ধ ও গর্হিত কাজ

গুজব ছড়ানো ইসলামে নিষিদ্ধ ও গর্হিত কাজ

অনলাইন ডেস্ক

ইসলামে গুজবের কোনো স্থান নেই এবং এ বিষয়টি ইসলামে খুবই গর্হিত কাজ হিসেবে চিহ্নিত। পবিত্র কোরআন ও হাদিসে গুজব তথা মিথ্যা অপপ্রচারের ব্যাপারে স্পষ্ট দিকনির্দেশনা রয়েছে। গুজব ছড়ানো ইসলামে শাস্তিযোগ্য অপরাধ। গুজব ছড়িয়ে যারা মানুষের নিরাপত্তা বিঘ্নিত করে এবং সম্মানহানি করে তাদের জন্য দৃষ্টান্তমূলক শাস্তির বিধানও রয়েছে ইসলামে।

বেশ কিছু নির্দেশনার আলোকে গুজব বিষয়টি ইসলামের নিষিদ্ধ। কেননা গুজব মিথ্যা আর মিথ্যা বলা হারাম।

আল্লাহতায়ালা ভিত্তিহীন খবর প্রচারকারীদের কথা শুনেই বিশ্বাস না করে সত্যতা যাচাই করার নির্দেশ দিয়ে বলেছেন: ‘হে ঈমানদারগণ! তোমাদেরকে যখন কোন ফাসেক লোক কোন খবর দিয়ে আসে, তার সত্যতা যাচাই করে নিও যেন অজ্ঞাতসারে তোমরা কোন জাতির ক্ষতি করে না বস, যার ফলে তোমাদের কৃতকর্মের জন্য অনুতপ্ত হতে হয়’ (হুজুরাত: ৬)।


আরও পড়ুন:

মেডিকেল কলেজে এই প্রথম অপ্রীতিকর প্রস্তাবের সম্মুখীন হলাম, ফেসবুকে ছাত্রী

দেশটাকে লুটেপুটে খাচ্ছে আমলারা: শিল্প প্রতিমন্ত্রী

মধ্যরাতে ছাত্রী হোস্টেলে চিতাবাঘ, আহত ১৫

তামিম-রিয়াদ-মাশরাফি একই দলে, সাকিবের দলে গেইল


যারা মদিনার সমাজে মিথ্যা গুজব ছড়িয়ে আতংক সৃষ্টি করছিলো, তা বন্ধ না করলে তাদেরকে কঠিন শাস্তি প্রদানের ঘোষণা প্রদান করে আল্লাহতায়ালা বলেন: ‘মুনাফিকরা ও যাদের অন্তরে ব্যাধি আছে এবং যারা মদিনায় মিথ্যা গুজব ছড়িয়ে বেড়ায় তারা বিরত না হলে আমি অবশ্যই তোমাকে তাদের বিরুদ্ধে দাঁড় করাবো। এরপর তারা (এ শহরে) তোমার প্রতিবেশী হিসাবে অতি অল্পকালই থাকতে পারবে। তাদেরকে যেখানেই পাওয়া যায় তাদের ধরা হোক এবং নির্মমভাবে হত্যা করা হোক। কারণ তারা অভিশপ্ত’ (সুরা আহযাব: ৬০-৬১)।

news24bd.tv/ নাজিম

;