যে কাজগুলো করলে দূর হবে অনিদ্রা!     
যে কাজগুলো করলে দূর হবে অনিদ্রা!     

প্রতীকী ছবি

যে কাজগুলো করলে দূর হবে অনিদ্রা!     

অনলাইন ডেস্ক

রাতে ঘুমার সমস্যায় অনেকেই কমবেশি ভোগেন। হাজার চেষ্টা করেও ঘম আসে না অনেকের। বিশেষজ্ঞরা বলছেন, অনেক সময় ভুল পোশাক পরে রাতে ঘুমাতে গেলে সমস্যা হয়। রাতে ঘুমতে যাওয়ার আগে সঠিক পোশাক নির্বাচন করা খুব জরুরি।

 

তবে রাতে কী ধরনের পোশাক পরবেন এ ব্যাপারে বিশেষজ্ঞরা কি বলছেন জেনে নিই।  

১। বিশেষজ্ঞরা প্রথমেই বলছেন, যে ধরনের পোশাক পড়েন না কেন; প্রথমে যে বিষয় টা খেয়াল রাখবেন, তা হলো, পোশাক যেন ঢিলে-ঢালা হয়। কারণ, আঁটসাঁট পোশাকে ঘুমতে যাওয়া একদম উচিত নয়।

২। রাতের জন্য যে পোশাক বাছাই করবেন সেই পোশাকের রঙ যেন খুব উজ্জল না হয়। এক্ষেত্রে সাদা, হালকা হলুদ, হালকা গোলাপি রঙকে গুরুত্ব দিন।

৩। ছেলেদের ক্ষেত্রে দেখা যায়, বেশিরভাগ ছেলেরা বক্সার পরে ঘুমাতে পছন্দ করেন। তবে সেটি যেন বেশি আঁটসাঁট না হয়। আর এ ব্যাপারে সুতি কাপড়কেই বেছে নিন।  

৪। মেয়েদের ক্ষেত্রে দেখা যায় তারা রাতের পোশাক হিসেবে ম্যাক্সিকে বেছে নেন। এ ব্যাপারেও সুতির কাপড়ই হোক প্রথম পছন্দ। তবে বিশেষজ্ঞরা বলছেন, রেশমের তৈরি রাতের পোশাকও এক্ষেত্রে ভালো। রেশমের পোশাক গরমকাল ও শীতকাল দুই সময়েই শরীরের সঠিক তাপমাত্রা ধরে রাখতে সাহায্য করে, যার ফলে ভালো ঘুম হয়।

৫। বিশেষজ্ঞরা বলছেন, রাতের পোশাক নিয়মিত পরিষ্কার করুন। চেষ্টা করুন সপ্তাহে দুবার ভাল করে কেচে নিতে। এক্ষেত্রে হালকা কোনও সুগন্ধি ওয়াশিং পাউডার ব্যবহার করুন।

আরও পড়ুন: 


সংঘবদ্ধ ধর্ষণ: কেন ওই নারী কক্সবাজারে জানা গেল


৬। রাতের পোশাক একটানা বেশিদিন একই ধরনের না পরাই ভালো। রাতে শোয়ার সময় অন্তর্বাস একেবারেই নয়। শরীরকে যতটা কমফোর্ট দেবেন, ঘুম ততই ভাল হবে। তাই এ বিষয়টা মাথায় রাখুন অবশ্যই।  

news24bd.tv রিমু