শিল্পাচার্য জয়নুল আবেদিনের জন্মদিন আজ
শিল্পাচার্য জয়নুল আবেদিনের জন্মদিন আজ

ফাইল ছবি

শিল্পাচার্য জয়নুল আবেদিনের জন্মদিন আজ

অনলাইন ডেস্ক

আধুনিক শিল্পকলার পথিকৃত শিল্পাচার্য জয়নুল আবেদিনের ১০৮তম জন্মদিন আজ। ১৯১৪ সালের ২৯ ডিসেম্বর ময়মনসিংহ জেলার কেন্দুয়ায় জন্মগ্রহণ করেন বিংশ শতাব্দীর বিখ্যাত এই বাঙালি চিত্রশিল্পী।

শিল্পের মুখ্য শর্ত হচ্ছে সারল্য। শিল্প হবে চিন্তার অকপট প্রকাশ।

এমন ভাবনায় ক্যানভাস রাঙিয়েছিলেন শিল্পাচার্য জয়নুল আবেদিন। সর্বসাধারণের কাছে পৌঁছে দিয়েছিলেন শিল্পের আবেদন। রুচির দুর্ভিক্ষকে সরিয়ে সৃষ্টি করেছিলেন শিল্পের পথরেখা। তারই শ্রমসাধ্য প্রচেষ্টায় যাত্রা শুরু করে এ দেশের চারুকলা। আপন মনন ও সৃজনশীলতার স্বতন্ত্র বৈশিষ্ট্যে বিকশিত করেছেন বাংলার চিত্রকলার ভুবনকে। অনন্য সব শিল্প সৃষ্টি করে বিশ্বসভায় তুলে ধরেছেন বাংলাদেশের শিল্প ও সংস্কৃতিকে। আলোকবর্তিকা হয়ে শিল্পের পথ দেখিয়েছেন প্রকৃতি ও  মানুষের ছবি আঁকা এই চিত্রকর।


আরও পড়ুন:

চুয়াডাঙ্গায় ‘বিজিবির সোর্স’কে ঘুমন্ত অবস্থায় গুলি করে হত্যা

খুলনায় কিশোর গ্যাংয়ের ৫ সদস্য আটক


সকাল পৌনে ১০টায় শিল্পাচার্যের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করবেন উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান। বিশেষ এই দিনটি উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ আজ থেকে তিন দিনব্যাপী জয়নুল উৎসব ও জয়নুল মেলার আয়োজন করা হয়েছে। এবার জয়নুল মেলায় অনুষদের আয়োজনে সঙ্গী হয়েছে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন। বুধবার (২৯ ডিসেম্বর) সকালে উত্সব উদ্বোধন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। প্রধান অতিথি থাকবেন সংস্কৃতিসচিব মো. আবুল মনসুর। এছাড়া বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচি পালন করবে।

news24bd.tv/ নাজিম