১০ লাখ গুনাহ মাফের দোয়া
১০ লাখ গুনাহ মাফের দোয়া

প্রতীকী ছবি

১০ লাখ গুনাহ মাফের দোয়া

অনলাইন ডেস্ক

ছগিরা গুনাহ মানে ছোট পাপ, কবিরা গুনাহ মানে বড় পাপ। ছগিরার বহুবচন ছগায়ের, কবিরার বহুবচন কাবায়ের। পাপের আরবি হলো মাছিয়াত, ইছম, তুগইয়ান, জুরম, ফিসক ইত্যাদি। ফারসি, উর্দু ও হিন্দিতে গুনাহ, খতা, পাপ, বদ, বদী ইত্যাদি।

মুমিন চেষ্টা করে গুনাহ থেকে বেঁচে থাকতে। কিন্তু কখনো শয়তানের ধোঁকায় পড়ে গুনাহ হয়ে যায়। তখন মুমিনের আফসোস ও আক্ষেপের শেষ থাকে না; কেন গুনাহে জড়ালাম, কেন গুনাহের পথে পা বাড়ালাম, কীভাবে পরিত্রাণ পাব এ গুনাহ থেকে।  

কৃত গুনাহ তাকে কষ্টে নিপতিত করে।

আর এটিই মুমিনের পরিচয়। এটিই তার ঈমানের প্রমাণ। আবু উমামা (রা.) বলেন, এক ব্যক্তি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে জিজ্ঞেস করল, ঈমান কী আল্লাহর রাসুল! (আমি কীভাবে বুঝব আমার মাঝে ঈমান আছে?)

তখন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন- যখন তোমার নেক আমল তোমাকে আনন্দিত করবে এবং তোমার গুনাহ তোমাকে কষ্টে নিপতিত করবে (গুনাহের কারণে তুমি কষ্ট পেতে থাকবে)- তাহলে (বুঝবে) তুমি মুমিন। (মুসনাদে আহমাদ, হাদিস ২২১৬৬; মুসতাদরাকে হাকেম, হাদিস ৩৩)।

গুনাহ মাফ করতে কেনা চায়। আসুন এমটি একটি দোয়া জেনে নেই। যেটি আমল করলে দশ লক্ষ গুনাহ আল্লাহপাক মাফ করে দেন।

দোয়াটি নিচে তুলে ধরা হলো:-

উচ্চারণ : ‘লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা শারিকা লাহু, লাহুল মুলকু ওয়া লাহুল হামদু, ইউহয়ি ওয়া ইউমিতু, ওয়া হুয়া আলা কুল্লি শাইয়িন কাদির। ’

অর্থ : আল্লাহ তাআলা ছাড়া কোনো মাবুদ নেই, তিনি এক, তাঁর কোনো অংশীদার নেই, সব ক্ষমতা তাঁরই, সমস্ত প্রশংসা তাঁর জন্য, তিনিই প্রাণ দান করেন ও মৃত্যু দেন, তিনি চিরজীবী, তিনি কখনো মৃত্যুবরণ করবেন না, তাঁর হাতেই মঙ্গল এবং তিনিই সব সময় প্রত্যেক বস্তুর ওপর ক্ষমতার অধিকারী।


আরও পড়ুন:

আরাকান সড়কে অর্ধযুগের ভোগান্তি

চুয়াডাঙ্গায় ‘বিজিবির সোর্স’কে ঘুমন্ত অবস্থায় গুলি করে হত্যা

খুলনায় কিশোর গ্যাংয়ের ৫ সদস্য আটক


মুহাম্মাদ ইবনে ওয়াসি (রহ.) থেকে বর্ণিত, আমি মক্কায় পৌঁছলে আমার ভাই সালিম ইবনে আবদুল্লাহ ইবনে উমর (রা.) আমার সঙ্গে দেখা করেন। তিনি তাঁর বাবা থেকে, তাঁর দাদার সূত্রে আমার কাছে হাদিস বর্ণনা করেন যে রাসুলুল্লাহ (সা.) বলেছেন, যে ব্যক্তি বাজারে প্রবেশ করে এই দোয়া পড়ে, তার জন্য আল্লাহ তাআলা ১০ লাখ নেকি বরাদ্দ করেন, তার ১০ লাখ গুনাহ মাফ করেন এবং তার ১০ লাখ গুণ সম্মান বৃদ্ধি করেন। (তিরমিজি, হাদিস : ৩৪২৮)

news24bd.tv/ নাজিম