শীতে গায়ে সরিষা তেল মাখলে কী হয়?

ফাইল ছবি

শীতে গায়ে সরিষা তেল মাখলে কী হয়?

অনলাইন ডেস্ক

পৌষের এ সময়ে কমছে তাপমাত্রা। আর এই শীতকালে সাধারণত ত্বক শুষ্ক হয়ে যায়। তার কারণ, বাতাসে আর্দ্রতা কমে যাওয়া এবং শরীরে ঘাম কম হওয়া। সে জন্য সবারই ত্বক অল্পবিস্তর ফাটতে পারে।

সে সমস্যার সমাধানও করতে পারেন সহজে। যার জন্য আপনাকে ব্যবহার করতে হবে সরিষা তেল। রান্নার তেল হিসেবে যেমন উপকারী, তেমনি রূপচর্চায়ও সরিষা তেল ব্যবহার করা যায় নানাভাবে। ত্বকের সৌন্দর্য বৃদ্ধিতে সরিষা তেলে থাকে অনেক প্রয়োজনীয় উপাদান।
শুকনো ত্বকের জন্য অলিভ অয়েল নয়, এই শীতে হাতে তুলে নিন সরিষার তেলের বাটি। গোসলের আধঘণ্টা আগে সারা গায়ে ভাল করে তেল ম্যাসাজ করুন। দেখবেন, দিনে দিনে ত্বকের ঔজ্জ্বল্য বাড়ছে। পাশাপাশি, এই শীতে ত্বক থাকবে তরতাজাও।

অল্প সর্ষের তেল হাতের তালুতে ঘষে মুখে লাগিয়ে নিন, সূর্যের ক্ষতিকারক আলট্রাভায়োলেট রশ্মি থেকে ত্বককে রক্ষা করবে।  

সর্ষের তেলে রয়েছে ভিটামিন এ, ই এবং বি কমপ্লেক্স। ফলে এটি রিংকল কমাতে সাহায্য করে।

ভেল্লা লেজার কেয়ার ও ভেল্লা এসথেটিকসের কনসালটেন্ট ডা. দিলরুবা সুলতানার পরামর্শ, কুসুম গরম পানি দিয়ে গোসল করলে বডির ন্যাচারাল ময়েশ্চার যেটা, সেটা ওয়াশ আউট হবে না। ন্যাচারালি বডি যে অয়েল প্রসিউস করছে, সেটা ওয়াশ আউট হবে না। তার ওপরে আপনি যে কোনও ন্যাচারাল অয়েল দিলেন, দ্যাটস এনাফ। আপনার শরীর ফাটা বা স্কিন ফাটা, এ ধরনের কোনও প্রবলেম হবে না

সর্ষের তেল অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টি ফাঙ্গাল উপাদানে ভরপুর, অ্যালার্জি ও র‍্যাশ প্রতিরোধ করে। ত্বকের শুষ্কতা ও চুলকানি রুখতেও সর্ষের তেল কার্যকরী ত্বকে ডার্ক স্পট, ট্যান বা পিগমেন্টেশন ঠেকাতে বেসন, দই, লেবুর রস আর সর্ষের তেল মিশিয়ে ১০-১৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন, তার পর ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। সর্ষের তেল ও নারকেল তেল মিশিয়ে ১০ মিনিট ত্বকে ম্যাসাজ করুন, ত্বক নরম, উজ্জ্বল থাকবে।

তবে সরিষা তেল ব্যবহারের পূর্বে অবশ্যই নিশ্চিত হয়ে নিন আপনার সরিষা তেল খাঁটি কিনা। নকল বা ভেজাল সরিষা তেল ব্যবহারে ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে।

news24bd.tv/আলী