১৮টি প্রতিষ্ঠানে একজন শিক্ষার্থীও পাস করেনি
১৮টি প্রতিষ্ঠানে একজন শিক্ষার্থীও পাস করেনি

ফাইল ছবি

১৮টি প্রতিষ্ঠানে একজন শিক্ষার্থীও পাস করেনি

অনলাইন ডেস্ক

চলতি বছরে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। এবছর গড় পাসের হার ৯৩ দশমিক ৫৮। যা গতবার ছিল ৮২ দশমিক ৮৭ শতাংশ। সেই হিসাবে এবার পাসের হার ১০ দশমিক ৭১ শতাংশ বেড়েছে।

তার পরেও এবার ১৮ শিক্ষাপ্রতিষ্ঠানের কেউ পাস করেনি। বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ভার্চুয়ালি এ ফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এদিন সব বোর্ডের চেয়ারম্যান প্রধানমন্ত্রীর কাছে আনুষ্ঠানিকভাবে পরীক্ষার ফলাফলের সারসংক্ষেপ তুলে দেন। প্রধানমন্ত্রীর পক্ষে এসএসসি ও সমমানের ফল গ্রহণ করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তথ্য মতে, গত বছর পাসের হার শূন্য থাকা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ১০৪টি। সেই হিসাবে এবার কেউ পাস করেনি এমন শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা কমেছে।

এবছর শতভাগ পাস করেছে এমন শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ৫ হাজার ৪৯৪টি। গত বছর শতভাগ পাস এমন প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৩ হাজার ২৩টি। সেই হিসাবে এ বছর শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে।

এবার নয়টি সাধারণ শিক্ষাবোর্ড, মাদরাসা ও কারিগরি শিক্ষাবোর্ড মিলে পাসের হার ৯৩.৫৮। এরমধ্যে নয়টি সাধারণ শিক্ষাবোর্ডে পাসের হার ৯৪.০৮।

আরও পড়ুন


নৌকা-স্বতন্ত্র প্রার্থীর পাল্টাপাল্টি হামলা-ভাঙচুর ও অগ্নিসংযোগ

news24bd.tv এসএম