পল পগবায় শুভসূচনা ফ্রান্সের

পল পগবায় শুভসূচনা ফ্রান্সের

ক্রীড়া ডেস্ক

অস্ট্রেলিয়াকে হারিয়ে রাশিয়া বিশ্বকাপে শুভসূচনা করেছে হট ফেভারিট ফ্রান্স। কাজান এরিনায় ‘সি’ গ্রুপের প্রথম ম্যাচে সকারুদের বিপক্ষে ২-১ গোলের জয় তুলে নিয়েছে ১৯৯৮ বিশ্ব চ্যাম্পিয়নরা।  

দিনের (১৬ জুন) প্রথম ম্যাচের দ্বিতীয় মিনিটেই গোলের সুযোগ সৃষ্টি করে ফ্রান্স। তবে গোলরক্ষক ম্যাট রায়ান কিলিয়ান এমবাপ্পের শট রুখে দিলে সে যাত্রায় বেঁচে যায় সকারুরা।

চার মিনিট বাদে পল পগবাকেও গোলবঞ্চিত করেন রায়ান।  

১৮ মিনিটে প্রথম সুযোগ তৈরি করে অস্ট্রেলিয়া। তবে ট্রেন্ট সেইন্সবুরির ফ্লিক ঝাঁপিয়ে পড়ে ঠেকান ফরাসি শেষ প্রহরী হুগো লরিস।  

ফ্রান্সের মুহুর্মুহু আক্রমণে প্রথমার্ধটা গোল বন্ধাত্ব দিয়েই শেষ হয়।

কিন্তু ম্যাচের সব নাটক বোধহয় দ্বিতীয়ার্ধের জন্যই তুলে রাখা ছিল। ৫৭ মিনিটে জোসুয়া রিসডন আঁতোয়া গ্রিজম্যানকে নিজেদের বক্সে ফেলে দিলেও অনড় ছিলেন রেফারি। সঙ্গে সঙ্গে রিভিউ সহায়তা চেয়ে বসে ফরাসিরা।  

ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) লে ব্লুদের সে আবেদনে সাড়া দেন। বাজানো হয় পেনাল্টির বাঁশি। বিশ্বকাপ ফুটবল ইতিহাসে এটাই ছিল প্রথম রিভিউ। সেটাকে ভালোভাবেই কাজে লাগান গ্রিজম্যান। নিখুঁত স্পষ্ট কিকে দলকে এগিয়ে দেন (১-০) অ্যাটলোটিকো মাদ্রিদের এই স্ট্রাইকার।  

দিদিয়ের দেশম শিষ্যদের এগিয়ে যাওয়ার আনন্দ অবশ্য বেশিক্ষণ স্থায়ী হয়নি। কোনো কারণ ছাড়াই অ্যারোন ময়ের ফ্রি কিকে হাত ছোঁয়ান বার্সেলোনা ডিফেন্ডার স্যামুয়েল উমতিতি। ৬২ মিনিটে উল্টো পেনাল্টি থেকে সকারুদের সমতায় ফেরান (১-১) অধিনায়ক মাইল জেডিনাক।  

এ অবস্থা থেকে ম্যাচ জিততে হলে জিদানের উত্তরসূরিদের দারুণ কিছু করতে হতো। সেই চমৎকারিই করে দেখালেন পল পগবা। ৮০ মিনিটে ম্যাচ রায়ানের মাথার ওপর দিয়ে দূরপাল্লার অসাধারণ এক লুপে দলকে এগিয়ে দেন (২-১) ম্যানচেস্টার ইউনাইটেড ম্যান।  

ওই গোলের সুবাদে শেষ পর্যন্ত হাসিমুখেই মাঠ ছাড়ে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।  

সূত্র: ফুটমব

অরিন/নিউজ টোয়েন্টিফোর

 

সম্পর্কিত খবর