বিশ্বকাপ ২০২৬ নিয়ে সৌদির ওপর ক্ষেপেছে মরক্কো

বিশ্বকাপ ২০২৬ নিয়ে সৌদির ওপর ক্ষেপেছে মরক্কো

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

২০২৬ সালে অনুষ্ঠেয় বিশ্বকাপ ফুটবলের আয়োজক দেশ হতে চেয়ে ভোটে দাঁড়িয়েছিল মুসলিম দেশ মরক্কো। ভোটাভুটিতে প্রতিদ্বন্দ্বী জোট আমেরিকা-কানাডা- মেক্সিকোকে পরাজিত করতে সৌদি আরব সহযোগিতা করবে বলে প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু সে আশায় গুড়ে বাঁলি।

সৌদি আরব ভোট দিয়ে বসে আছে আমেরিকাকে।

সৌদি আরবের এ আচরণে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে মরক্কোর সরকার।

মরক্কো সরকারের মুখপাত্র মোস্তাফা আল খালাফি সৌদির সমালোচনা করে বলেছেন, সৌদি আরবসহ কয়েকটি আরব দেশের এ ধরণের আচরণ সত্যিই দুঃখজনক। একইসঙ্গে মরক্কোর জনগণ এখনও সোশ্যাল মিডিয়ায় প্রতিবাদ অব্যাহত রেখেছে।

সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত বিভিন্ন মন্তব্য ও ভিডিওতে দেখা যাচ্ছে, রাশিয়ার সঙ্গে খেলায় সৌদি আরব পরাজিত হওয়ায় মরক্কোর জনগণ উল্লাস প্রকাশ করছেন।

এর মাধ্যমে সৌদি আরবের সাম্প্রতিক পদক্ষেপের প্রতিশোধ নিতে চেয়েছেন তারা। মরক্কোর জনগণ বলছেন, সৌদি আরব মরক্কোর সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে। দেশটির সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে হবে।

মরক্কোর জনগণ ইয়েমেন থেকে সেনা প্রত্যাহারেরও দাবি জানিয়েছেন। ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন আগ্রাসনে মরক্কোর সেনারাও অংশ নিচ্ছে বলে জানা গেছে।  

গত বুধবার আন্তর্জাতিক ফুটবল ফেডারেশন ফিফা ২০২৬ সালে অনুষ্ঠেয় বিশ্বকাপ ফুটবল প্রতিযোগিতার আয়োজক দেশ নির্ধারণের লক্ষ্যে ভোটাভুটির আয়োজন করে। এ ভোটাভুটিতে মরক্কো পরাজিত হয়েছে। বেশি ভোট পেয়ে আয়োজক হিসেবে নির্বাচিত হয়েছে আমেরিকা, কানাডা ও মেক্সিকো। এই তিন দেশ যৌথভাবে ২০২৬ সালে ফুটবল বিশ্বকাপের আয়োজন করবে।


(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর