ঈদের রেসিপি বিফ তেহারি
ঈদের রেসিপি বিফ তেহারি

ঈদের রেসিপি বিফ তেহারি

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বিফ তেহারি রান্না মোটেও কষ্টসাধ্য নয়। পদ্ধতি জানা থাকলে এই ঈদে খুব সহজেই রাঁধতে পারবেন সুস্বাদু এই খাবারটি। চলুন জেনে নেই বিফ তেহারি রান্নার সহজ উপায়-

উপকরণ: গরুর মাংস ২ কেজি (ছোট ছোট টুকরা করা), আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, মরিচ গুঁড়া ৩ টেবিল চামচ, সরিষার তেল পরিমাণ মতো, মোটা করে পেঁয়াজ কাটা ১ কাপ, গরম মশলা গুঁড়া (এলাচ, দারুচিনি, জায়ফল, জয়ত্রি, গোলমরিচ, লবঙ্গ, আস্ত ধনিয়া) তিন টেবিল চামচ, কাঁচা মরিচ আস্ত ১০-১২টি, লবণ স্বাদ অনুযায়ী, টক দই ৩০০ গ্রাম, পোলাওর চাল দেড় কেজি, পানি পরিমাণ মতো।

প্রণালি: প্রথমে গরুর মাংস ভালো করে ধুঁয়ে নিতে হবে।

একটি পাতিলে সরিষার তেল গরম করে তাতে একে একে টুকরা পেঁয়াজ, সব বাটা মশলা, গুঁড়া মশলা এবং স্বাদ অনুযায়ী লবণ দিয়ে ভালো করে কষিয়ে নিয়ে তাতে গরুর মাংস দিয়ে ঢেকে চুলায় রান্না করতে হবে প্রায় ১ ঘণ্টা (গরম মশলা পরে দিতে হবে)।

এখন পোলাওর চাল ধুয়ে পানি ঝরিয়ে রাখতে হবে। চালের পানি ঝরে গেলে অন্য একটি পাতিলে শুধু অল্প সরিষার তেল ও লবণ দিয়ে পোলাওর চাল ভালো করে ভেজে নিয়ে তাতে পরিমাণ মতো পানি ও স্বাদ অনুযায়ী লবণ এবং কাঁচা মরিচ দিয়ে পোলাও রান্না করে নিন। এরপর গরুর মাংস অাধা সিদ্ধ হয়ে এলে তাতে টক দই, কাঁচা মরিচ ও গুঁড়া গরম মশলা দিয়ে আরও ২০ মিনিট গরুর মাংস রান্না করে নামিয়ে রাখুন।

এখন রান্না করা পোলাও অর্ধেক তুলে নিন। বাকি পোলাওতে রান্না করা তেহরির মাংস দিয়ে ওপরে বাকি পোলাও দিন। এপিঠ-ওপিঠ করে ভালো করে গরুর মাংসসহ মাখিয়ে নিন। চুলায় আরও ১০ মিনিট দমে রাখুন। সার্ভিং ডিশে ঢেলে সাজান। ব্যাস- পরিবেশন করুন বিফ তেহারি।

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর