সাধের ফোন হ্যাক হয়েছে, বুঝবেন কী করে?
সাধের ফোন হ্যাক হয়েছে, বুঝবেন কী করে?

ফাইল ছবি

সাধের ফোন হ্যাক হয়েছে, বুঝবেন কী করে?

অনলাইন ডেস্ক

বর্তমান যুগ তথ্য প্রযুক্তির যুগ। সবার হাতে হাতে এখন স্মার্টফোন। স্মার্টফোন আমাদের সকলের নিত্য সঙ্গী।  স্মার্টফোন হ্যাকিংয়ের নাম শুনেনি এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর।

 কিন্তু কীভাবে বুঝবেন আপনার ফোন হ্যাক হয়েছে? ফোন হ্যাক হয়েছে কিনা বোঝার জন্য কিছু সহজ কৌশল দেয়া হলো নিম্নে. 

মাত্রাতিরিক্ত ডেটা খরচ
আপনার স্মার্টফোনে সারাদিনে খুব বেশি ইন্টারনেট ব্যবহার করেন না, তবুও দ্রুত ফুরিয়ে যাচ্ছে ডেটা?তাহলে হ্যাক হয়ে থাকতে পারে ফোন। অনেক ক্ষেত্রেই ব্যবহারকারীর অজান্তেই ফোনে চলতে থাকে একাধিক অ্যাপ। যার মাধ্যমে চুরি হয় তথ্য। তাই চেক করুন আপনার ফোনের কোন অ্যাপ কত ডেটা খরচ করছে।

সন্দেহজনক পপ আপ বার্তা
ফোনে ক্রমাগত পপ আপ বিজ্ঞাপন আসছে? তাহলে আপনাকে এখনই সতর্ক হতে হবে। এই ধরনের অযাচিত বিজ্ঞাপনে হাত পড়লেই সমস্যা। ফোনে বিভিন্ন ধরনের ম্যালওয়ার বা ক্ষতিকর সফ্টওয়্যার থাকলে এই ধরনের অযাচিত ও ক্ষেত্রবিশেষে অশ্লীল পপ আপ বিজ্ঞাপন আসতে পারে।

অ্যাপ
অনেক ক্ষেত্রেই ফোন হ্যাক হয়ে থাকলে ব্যাবহারকারীর অজান্তেই ফোনে বিভিন্ন ধরনের অ্যাপ চলে আসে। কাজেই হঠাৎ করে যদি ফোন খুলে অপরিচত অ্যাপ দেখতে পান, তা হলে তা ফোন হ্যাক হওয়ার চিহ্ন হতে পারে। কিন্তু মাথায় রাখবেন, ফোন হ্যাক হলে তা ধরা সাধারণ মানুষের পক্ষে খুবই কঠিন। কাজেই সন্দেহ হলে সাইবার বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়াই বুদ্ধিমত্তার পরিচয়।

আরও পড়ুন:

নববর্ষের ভাষণে চীনকে সতর্ক করলেন তাইওয়ানের প্রেসিডেন্ট

সুদানে আরও চার বিক্ষোভকারী নিহত

অতিরিক্ত কল 
বারবার অজানা-অচেনা নম্বর থেকে ফোন বা বার্তা আসাও ফোন হ্যাক হয়ে যাওয়ার লক্ষণ। আর যদি দেখেন আপনার অজান্তেই আপনার মোবাইল থেকে কারও কাছে ফোন বা বার্তা চলে যাচ্ছে তা হলে তা বিপদের সংকেত।

ফোন সম্পূর্ণ শাট ডাউন হওয়ার পরেও স্ক্রিনে আলো জ্বলে থাকলে বা ফোন শাটডাউন হতে অনেক বেশি সময় নিলে কিংবা শাটডাউন ফেইল হলে বুঝতে হবে হয়তো ফোন হ্যাক করা হয়েছে।

news24bd.tv/আলী

;