নিষেধাজ্ঞা পুনর্বিবেচনা করতে যুক্তরাষ্ট্রকে পররাষ্ট্রমন্ত্রীর চিঠি
নিষেধাজ্ঞা পুনর্বিবেচনা করতে যুক্তরাষ্ট্রকে পররাষ্ট্রমন্ত্রীর চিঠি

অ্যান্টনি ব্লিঙ্কেন ও ড. এ কে আব্দুল মোমেন

নিষেধাজ্ঞা পুনর্বিবেচনা করতে যুক্তরাষ্ট্রকে পররাষ্ট্রমন্ত্রীর চিঠি

নিজস্ব প্রতিবেদক

র‍্যাবের সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্রের দেওয়া নিষেধাজ্ঞা পুনর্বিবেচনা করতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী (সেক্রেটারি অব স্টেট) অ্যান্টনি ব্লিঙ্কেনকে চিঠি দিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

রোববার (২ জানুয়ারি) সকালে পররাষ্ট্রমন্ত্রী নিউজ টোয়েন্টিফোরেকে যুক্তরাষ্ট্রকে চিঠি দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

এসময় তিনি বলেন, র‍্যাবের উপর নিষেধাজ্ঞার বিষয়ে মার্কিন সরকারকে অনেক আগেই চিঠি দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। তবে পাবলিক হলিডে’র কারণে হয়ত দেশটি এখনো পাইনি।

চিঠির বিষয়ে যুক্তরাষ্ট্রের কাছ থেকে এখনো কোন সাড়াও পাওয়া যায়নি।

ড. মোমেন বলেন, চিঠিতে যুক্তরাষ্ট্রে প্রতিবছর কত সংখ্যক মানুষ পুলিশের গুলিতে মারা যায় এবং নিখোঁজ হয় তাও স্মরণ করিয়ে দেয়া হয়েছে।

নববর্ষ উপলক্ষে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে চিঠি দেন ড. আব্দুল মোমেন। চিঠিতে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক শক্তিশালী করার আশাবাদ ব্যক্ত করেন।

চিঠিতে সন্ত্রাস, জঙ্গী, মাদক বিরোধী কর্মকাণ্ডে র‍্যাবের ভূমিকাও তুলে ধরেন তিনি।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, ২০২২ সালের নববর্ষ উপলক্ষে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে চিঠি দেন ড. আব্দুল মোমেন। চিঠিতে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক শক্তিশালী করার আশাবাদ ব্যক্ত করেন।

চলতি বছর ১০ ডিসেম্বর বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‍্যাবের সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় মার্কিন যুক্তরাষ্ট্র। এ নিষেধাজ্ঞা প্রত্যাহারে বাংলাদেশ সরকার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। একইসঙ্গে এটিকে মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বড় ধরনের কূটনৈতিক চাপ হিসেবেও দেখা হচ্ছে।

আরও পড়ুন


নতুন বছরে চমক দেখতে অপেক্ষা করতে বললেন বিদিশা

news24bd.tv এসএম