অভাবের তাড়নায় শিশুদের বিক্রি করে দিচ্ছে আফগান পরিবার
অভাবের তাড়নায় শিশুদের বিক্রি করে দিচ্ছে আফগান পরিবার

সংগৃহীত ছবি

অভাবের তাড়নায় শিশুদের বিক্রি করে দিচ্ছে আফগান পরিবার

আসমা তুলি

ভয়াবহ দুর্দশায় কাটছে আফগানদের জীবন। অভাবের তাড়নায় শিশুদের বিক্রি করে দিচ্ছে পরিবার। এ পরিস্থিতিতে আফগানিস্তানের জব্দ করা অর্থ ছাড় এবং দেশটির অন্তর্বর্তী সরকারের স্বীকৃতির দাবিতে কাবুলে বিক্ষোভ করেছে হাজারো মানুষ।  

কাজ নেই, অর্থ নেই, নেই খাবার।

শীত নিবারনের বস্ত্রও নেই। আছে শুধু ক্ষুধার যন্ত্রণা। ঘরে বিক্রি করে খাবার কেনার মতো আর কোন জিনিসও অবশিষ্ট নেই আফগানিস্তানের পশ্চিমাঞ্চলের মানুষের। তাইতো কোন উপায় না দেখে নিজের শিশু সন্তানকে বিক্রি করে দিচ্ছেন বাবা-মা। অভাবের কারণে  ৭ থেকে ১০ বছর বয়সী শিশুদের বিয়ে দিচ্ছেন তারা। বিনিময়ে মিলছে কিছু অর্থ।  

এমন পরিস্থিতিতে কিছুই করতে পারছে না তালেবান সরকার। কারণ আফগানিস্তানের এই শাসকগোষ্ঠীটি এখনো অর্জন করতে পারিনি আর্ন্তজাতিক স্বীকৃতি। বন্ধ রয়েছে আর্ন্তজাতিক সহায়তা। তারওপর  বিভিন্ন দেশ ও সংস্থা জব্ধ করে রেখেছে আফগানিস্তানের বিপুল সম্পদ।

তাইতো বাধ্য হয়ে রাজপথে নেমে এসেছে মানুষ। যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন সংস্থা আফগানিস্তানের অর্থ জব্দ করে রাখার প্রতিবাদে রোববার কাবুলে বিক্ষোভ করেছে হাজার হাজার মানুষ।  এ সময় আফগানদের  আটকে রাখা অর্থ ছেড়ে দিতে এবং অন্তর্বর্তী তালেবান সরকারকে স্বীকৃতি দেয়ার আহ্বান জানান তারা।

আরও পড়ুন:

সৌদি আরবে অর্থপাচার মামলায় অভিযুক্ত ৬ জনকে ৩১ বছরের কারাদণ্ড

দক্ষিণ আফ্রিকার পার্লামেন্ট ভবনে আগুনের ঘটনায় একজন গ্রেপ্তার 

গত বছরের  আগস্টে তালেবান ফের ক্ষমতায় আসার পর যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকে থাকা আফগানিস্তানের নয় বিলিয়ন ডলারের বেশি মূল্যের অর্থ জব্দের ঘোষণা দেয় বাইডেন প্রশাসন। এছাড়াও বিশ্ব ব্যাংক ও আইএমএফ  বিভিন্ন  সংস্থা সহায়তা বন্ধ করায় কঠিন পরিস্থিতির মুখে পড়ে আফগান অর্থনীতি।

news24bd.tv/এমি-জান্নাত