ইতিহাস গড়লেন মার্কুয়েজ

ইতিহাস গড়লেন মার্কুয়েজ

ক্রীড়া ডেস্ক

বিশ্বকাপ জয়ের স্বপ্ন হয়তো অধরাই থেকে যাবে। তবে বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির বিপক্ষে ম্যাচের ৭৪ মিনিটে মাঠে নেমেই অদম্য এক রেকর্ড গড়লেন মেক্সিকান ডিফেন্ডার রাফায়েল মার্কুয়েজ।  

ইতিহাসে চতুর্থ ফুটবলার হিসেবে টানা ৫টি বিশ্বকাপে খেলার কীর্তি গড়লেন তিনি। ২০০২ সাল থেকে শুরু করে ২০০৬, ২০১০, ২০১৪ এবং এবারের ২০১৮ রাশিয়া বিশ্বকাপ- টানা পাঁচ আসরের অংশ হওয়া তো আর চাট্টিখানি কথা নয়।

গেল ফেব্রুয়ারিতে ৪০-এ পা দিয়েছেন মার্কুয়েজ। এই বয়সে যখন অনেকেই কোচিং পেশায় নিয়োজিত, তখনও দিব্যি খেলে যাচ্ছেন সাবেক বার্সা রক্ষণপ্রহরী।

যদিও মেক্সিকান কোচ হুয়ান কার্লোস অসরিও আরবেলায়েজ সাবেক অধিনায়ককে সেরা একাদশে রাখেননি। তবে জার্মানির বিপক্ষে ম্যাচের ৭৪ মিনিটে আন্দ্রেস গুয়ার্দাদোর পরিবর্তে মাঠে নেমেই রেকর্ডটা গড়ে ফেলেন তিনি।

মার্কুয়েজের আগে মাত্র তিনজন ৫টি বিশ্বকাপ খেলার কীর্তি গড়েছেন। তাদের মধ্যে একজন তার স্বদেশি আন্তোনিও কার্বাহাল (১৯৫০, ১৯৫৪, ১৯৫৮, ১৯৬২, ১৯৬৬), জার্মানির লোথার ম্যাথিউস (১৯৮২, ১৯৮৬, ১৯৯০, ১৯৯৪, ১৯৯৮) এবং ইতালির জিয়ানলুইজি বুফন (১৯৯৮, ২০০২, ২০০৬, ২০১০, ২০১৪)।

তবে এক অর্থে এই তালিকা মার্কুয়েজকে নিয়ে তিনজনের। কারণ, ইতালির কিংবদন্তি গোলরক্ষক জিয়ানলুইজি বুফন ’৯৮-এর দলে থাকলেও কোনো ম্যাচ খেলেননি। সে হিসেবে তিনি বিশ্বকাপ খেলেছেন ৪টি। এ কারণে অনেক পরিসংখ্যানেই টানা ৫টি বিশ্বকাপ খেলার তালিকায় মার্কুয়েজকে নিয়ে তিনজনের কথা উল্লেখ করা হয়েছে।

১৯৯৭ সালে দেশের জার্সিতে মার্কুয়েজের অভিষেক হয়। এরপর থেকে এখনও পর্যন্ত খেলে যাচ্ছেন তিনি। তবে প্রথম বিশ্বকাপ খেলেছেন ২০০২ সালে। এখন পর্যন্ত মেক্সিকোর হয়ে ১৪৪ ম্যাচ খেলে গোল করেছেন ১৯টি মার্কুয়েজ।

অরিন/নিউজ টোয়েন্টিফোর

এই রকম আরও টপিক

সম্পর্কিত খবর