ঠোঁট ফাটছে? জেনে নিন ঠোঁট ফাটা মুক্তির উপায়
ঠোঁট ফাটছে? জেনে নিন ঠোঁট ফাটা মুক্তির উপায়

প্রতীকী ছবি

ঠোঁট ফাটছে? জেনে নিন ঠোঁট ফাটা মুক্তির উপায়

অনলাইন ডেস্ক

শীতকালে সাধারণত ত্বক শুষ্ক হয়ে যায়। শীত মানেই শুষ্ক ত্বক, ঠোঁট ফাটা, খুশকি প্রভৃতির সমস্যা। শীতকাল আসলেই সারাক্ষণ ঠোঁটটা শুকনো হয়ে যাকে। বারবার লিপ-বাম জাতীয় কিছু ব্যবহার করতে হয়।

এগুলি আমাদের ঠোঁটকে সাময়িক স্বস্তি দেয় ঠিকই। কিন্তু স্থায়ী স্বস্তি দেয় না। অথচ শীতকালের এই শুষ্ক ঠোঁটের সমস্যা থেকে মুক্তি পাওয়ার বহু উপায় বাড়িতেই রয়েছে। আসুন জেনে নিই ঠোঁট ফাটা সারানোর ঘরোয়া উপায় সম্পর্কে- 

শীতে ঠোঁট ফাটা সমস্যা অনেকেরই থাকে। অনেককে দেখা যায় সারা বছরই লিপজেল ব্যবহার করছেন। আবার অনেকে রয়েছেন, যাঁরা লিপজেল বা লিপবাম কিছুই ব্যবহার করেন না।  

ঠোঁট ফাটা থেকে মুক্তি পেতে ভালো লিপবাম ইউস করতে পারেন, পেট্রোলিয়াম জেলি ইউস করতে পারেন, যাঁদের এগুলো কোনও কিছুই এভেইলেবল না, তাঁরা নারকেল তেল ইউস করতে পারেন। শাওয়ারের পর আপনি বার বার অ্যাপ্লাই করতে পারেন।

আরও যা ঘরোয়াভাবে করতে পারেন..

# ঠোঁট ফাটার সমস্যা দূর করতে অলিভ বা জলপাইয়ের তেলও খুবই উপকারী। দিনে ২ বার করে ঠোঁটে জলপাইয়ের তেল ব্যবহার করলে ঠোঁট কোমল এবং নমনীয় থাকে।

আরও পড়ুন:

সৌদি আরবে অর্থপাচার মামলায় অভিযুক্ত ৬ জনকে ৩১ বছরের কারাদণ্ড

দক্ষিণ আফ্রিকার পার্লামেন্ট ভবনে আগুনের ঘটনায় একজন গ্রেপ্তার 

#নারকেল তেলে প্রচুর পরিমানে ফ্যাটি অ্যাসিড থাকে। তাই ঠোঁটকে শুষ্কতার হাত থেকে বাঁচাতে প্রত্যেকদিন ঠোঁটে নারকেল তেল ব্যবহার করুন।

#এক টুকরো শশা নিয়ে ভালো করে তা ঠোঁটের ওপর হাল্কা করে ঘষুন । ১৫ থেকে ২০ মিনিট শশার রস ঠোঁটে লাগিয়ে রাখুন । দিনে যতবার খুশি শশার রস লাগাতে পারেন ।

#আধা চা চামচ দারুচিনি গুঁড়ার সঙ্গে মধু, অলিভ অয়েল ও চিনি মিশিয়ে ঠোঁটে ঘষুণ। ঠোঁট ধুয়ে লিপবাম লাগান।

news24bd.tv/আলী