প্রতিষ্ঠাবার্ষিকীতে নামমাত্র ভাড়া কমালো বাংলাদেশ বিমান

প্রতিষ্ঠাবার্ষিকীতে নামমাত্র ভাড়া কমালো বাংলাদেশ বিমান

লাকমিনা জেসমিন সোমা

ঢাকা থেকে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে বিমান ভাড়া বেড়েছে তিন থেকে চারগুণ। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছেন প্রবাসী কর্মীরা। প্রবাসী কল্যাণমন্ত্রী কয়েক দফা ভাড়া কমানোর অনুরোধ করলেও সাড়া দিচ্ছে না কেউ। ভাড়া বাড়ানোর কারণ জানতে চেয়ে নোটিশ জারি করেছে সিভিল এভিয়েশন কর্তৃপক্ষও।

মঙ্গলবার সুবর্ণজয়ন্তীতে, নাম মাত্র ভাড়া কমানোর ঘোষণা দেয় বাংলাদেশ বিমান। লাকমিনা জেসমিন সোমা

বাংলাদেশ থেকে ইউরোপ আমেরিকাসহ পৃথিবীর কোন গন্তব্যে ভাড়া না বাড়লেও করোনাকালে ভাড়া বেড়েছে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে। যেখানে মূলত বাংলাদেশ থেকে কাজে যান অভিবাসী কর্মীরা।

রাষ্ট্রীয় পতাকাবাহী বাংলাদেশ বিমানের ভাড়া বিশ্লেষন করে দেখা যায়, আকাশ পথে ঢাকা থেকে সৌদি আরবের রিয়াদের দূরত্ব প্রায় ৪ হাজার ৪১০ কিলোমিটার। এই গন্তব্যে সরাসরি ফ্লাইটে সময় লাগে ৬ ঘন্টা ৪০ মিনিট। তাতে বংলাদেশ বিমান ভাড়া নিচ্ছে সর্বনিম্ন ৫০ হাজার থেকে সর্বোচ্চ ১ লাখেরও উপরে। অথচ প্রায় একই দূরত্বে কলকাতা থেকে রিয়াদের ভাড়া মাত্র ২২ থেকে ২৫ হাজার টাকা।

করোনার আগে ঢাকা-রিয়াদ রুটে ভাড়া নেয়া হতো ৩০ থেকে ৪০ হাজার টাকা। স্বল্প আয়ের এই রেমিট্যান্স যোদ্ধাদের কাঁধেই কেন আকাচুম্বি বিমান ভাড়ার ভার, ঘুরে ফিরে সে্ই প্রশ্নই এখন সবার। বৈদেশিক শ্রমবাজারে ফিরতে অভিবাসী কর্মীদের তিন গুণ ভাড়া গোনা নিয়ে বিব্রত প্রবাসীকল্যাণ মন্ত্রীও।

আরও পড়ুন:

কলোম্বিয়ায় সংঘর্ষে অন্তত ২৩ জন নিহত

কাঠমুন্ডুতে এ সপ্তাহের শুরুতেই অনুষ্ঠিত হলো কমিক এবং এনিমে উৎসব

এরইমধ্যে ভাড়া বাড়ানোর ব্যাখা চেয়ে বাংলাদেশ বিমানসহ সব এয়ারলাইন্স কোম্পানীকে চিঠি দিয়েছে সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ। প্রয়োজনে চাটার্ড ফ্লাইটের  নির্দেশনা দেবে ক্যাব।

এতোসব অভিযোগের প্রেক্ষিতে মঙ্গলবার বিমানের সুবর্নজয়ন্তীর উদযাপনে মধ্যপ্রাচ্যের পাঁচটি রুটে মাত্র ৭ থেকে ৯ হাজার টাকা কমানোর ঘোষণা দিয়েছে রাষ্ট্রীয় সংস্থাটি।

বিমানের এই ঘোষণার পর অন্য এয়ারলাইসগুলো কতটুকু ভাড়া কমাবে, সেটি বড় প্রশ্ন।

news24bd.tv/এমি-জান্নাত