টাইগারদের সামনে ইতিহাস গড়ার হাতছানি
টাইগারদের সামনে ইতিহাস গড়ার হাতছানি

সংগৃহীত ছবি

টাইগারদের সামনে ইতিহাস গড়ার হাতছানি

অনলাইন ডেস্ক

মাউন্ট মঙ্গানুইয়ে টেস্টের চতুর্থ দিন শেষে চালকের আসনে বাংলাদেশ। যেখানে ইংল্যান্ড, পাকিস্তান ও ভারতের মতো শক্তিশালী পরাশক্তির দলগুলো পাত্তা পায় না। সেই বিরুদ্ধ কন্ডিশনে টেস্টের বিশ্বচ্যাম্পিয়নদের ভিত নাড়িয়ে দিয়েছে লাল-সবুজ বাহিনী। চলমান টেস্টের চারদিনের মতো শেষ দিন বুধবার (৫ ডিসেম্বর) নিজেদের ধারাবাহিকতা ধরে রাখতে পারলে টাইগার জয় সুনিশ্চিত।

মঙ্গলবার একের পর এক ম্যাচে নখদন্তহীন বোলিং করে দলে জায়গা অটুট রাখা পেসার ইবাদত হোসেন জ্বলে উঠলেন। আর তার আগুনে বোলিংয়েই নিউজিল্যান্ডের মাটিতে প্রথমবারের মতো টেস্ট জয়ের স্বপ্ন দেখছে বাংলাদেশ। ইবাদতে উঁকি দিচ্ছে ইতিহাস।

চতুর্থ দিন শেষে টপ অর্ডারের সেরা পাঁচ ব্যাটসম্যানকে হারিয়ে মাত্র ১৭ রানের লিড নিয়েছে নিউজিল্যান্ড। বাংলাদেশের কাজ একটাই, সকালের সেশনে দ্রুত শেষের পাঁচটি উইকেট তুলে নিয়ে ধৈর্যের সঙ্গে ব্যাটিং করে ইতিহাসের অংশ হয়ে যাওয়া। প্রথম ইনিংসে নিউজিল্যান্ডকে ৩২৮ রানে অলআউট করে দেওয়ার পর বাংলাদেশ করে ৪৫৮ রান। কিউইরা ১৩০ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ইবাদতের বিধ্বংসী বোলিংয়ে ৫ উইকেট হারিয়ে করে ১৪৭ রান। অথচ এক সময় নিউজিল্যান্ডের স্কোর ছিল ১৩৬/২। মাত্র ৭ বলের মধ্যে তিন তিনজন ব্যাটসম্যানকে ড্রেসিংরুমে পথ ধরিয়ে দেন ইবাদত, স্বাগতিকদের স্কোর লাইন হয়ে যায় ১৩৬/৫।  

বিস্ফোরক ইবাদত ৩৯ রানে নেন ৪ উইকেট। বাংলাদেশের সামনে এখন প্রধান বাধা রস টেলর। ক্যারিয়ারের শেষ টেস্ট সিরিজ খেলতে নামা এই ব্যাটসম্যান দুই দু’বার নতুন জীবন পেয়ে ৩৭ রানে অপরাজিত রয়েছেন। এ ছাড়া কিউইদের আর কোনো স্বীকৃত ব্যাটসম্যান নেই। সে কারণেই নিউজিল্যান্ডের কোচও ইঙ্গিত দিয়েছেন তাদের দলের সামনে ঘোর বিপদ! 

নিউজিল্যান্ডের মাটিতে শুধু বাংলাদেশ কেন, উপমহাদেশের কোনো দেশই সুবিধা করতে পারে না। কিন্তু এবার বাংলাদেশ নতুন ইতিহাস লিখতে যাচ্ছে।

আরও পড়ুন:

কলোম্বিয়ায় সংঘর্ষে অন্তত ২৩ জন নিহত

কাঠমুন্ডুতে এ সপ্তাহের শুরুতেই অনুষ্ঠিত হলো কমিক এবং এনিমে উৎসব

মজার বিষয় হচ্ছে, মুমিনুল হকের এই দল নিয়ে আশা ছিল না বললেই চলে। পেছনে কারণও অনেক, একে তো বাংলাদেশ ক্রিকেটে সবচেয়ে বাজে একটি বছর কাটিয়েছে। তার ওপর দলে নেই বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ড্যাসিং ওপেনার তামিম ইকবালের ইনজুরি। কিউইদের মাটিতে ভালো করা মাহমুদুল্লাহ রিয়াদও তো অবসরের ঘোষণা দিয়েছেন। তরুণদের সমন্বয়ে গড়া সম্পূর্ণ নতুন একটি দল নিয়ে টেস্টের বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন দলটির ঘরে তাদের মুখোমুখি মুমিনুল বাহিনী। সেই তরুণরাই এখন ইতিহাস গড়তে যাচ্ছেন।
news24bd.tv/আলী