ছয় জেলায় শৈত্যপ্রবাহ
ছয় জেলায় শৈত্যপ্রবাহ

প্রতীকী ছবি

ছয় জেলায় শৈত্যপ্রবাহ

অনলাইন ডেস্ক

হিমেল হাওয়া ও ঘন কুয়াশায় রাজধানীসহ সারাদেশে জেঁকে বসেছে শীত। তীব্র শীতে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। ইতোমধ্যে উত্তর-পশ্চিমের জেলাগুলোতে শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। দেশের  ছয়টি জেলার ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ অবস্থান করছে দক্ষিণ বঙ্গোপসাগরে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানিয়েছেন, এই অবস্থায় বুধবার (০৫ জানুয়ারি) সন্ধ্যা পর্যন্ত অস্থায়ী আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়বে এবং তা দেশের উত্তরপশ্চিমাঞ্চলে দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

এদিকে নীলফামারী, পঞ্চগড়, কুড়িগ্রাম, পাবনা, নওগাঁ ও চুয়াডাঙ্গা জেলাসমূহের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। ঢাকায় উত্তর/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ৬-১২ কি.মি.।

বৃহস্পতিবার নাগাদ আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। আর বর্ধিত ৫ (পাঁচ) দিনের আবহাওয়ায় রাতের তাপমাত্রা বৃদ্ধি পাবে।

আরও পড়ুন: ছাত্রলীগ নেতার দেহে স্কচটেপে মোড়ানো ফেন্সিডিল

মঙ্গলবার (০৪ জানুয়ারি) দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে টেকনাফে, ২৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়, ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিসের পূর্বাভাস বলছে, আগামী কয়েকদিন টানা এই শৈত্যপ্রবাহ ও কুয়াশা থাকবে।

news24bd.tv/আলী