পঞ্চম ধাপে ৭০৮ ইউপিতে ভোট আজ
পঞ্চম ধাপে ৭০৮ ইউপিতে ভোট আজ

ফাইল ছবি

পঞ্চম ধাপে ৭০৮ ইউপিতে ভোট আজ

অনলাইন ডেস্ক

পাল্টাপাল্টি হামলা, সহিংসতার আশঙ্কার মধ্যে পঞ্চম ধাপে ৭০৮ ইউনিয়ন পরিষদে (ইউপি) ভোট হতে যাচ্ছে আজ বুধবার। দেশের ৪৮ জেলার ৯৬ উপজেলায় এই ধাপে ভোট হবে। ৮টা থেকে টানা বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে।

৪০টি ইউপিতে ভোট হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।

এ ছাড়া বর্তমান নির্বাচন কমিশন তাদের বিদায়ের চার দিন আগে আগামী ১০ ফেব্রুয়ারি অষ্টম ও শেষ ধাপে আটটি ইউপির নির্বাচনী তফসিল ঘোষণা করেছে।

গতকাল মঙ্গলবার শেষ ধাপের তফসিল ঘোষণা করে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন আগামী ১৬ জানুয়ারি নির্ধারণ করেছে। মনোনয়নপত্র বাছাই ১৭ জানুয়ারি ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৪ জানুয়ারি।

নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী গতকাল বলেন, ‘নানা কারণে কিছু ইউপির নির্বাচন আগে করা সম্ভব হয়নি। আমরা যতটা সম্ভব ওই সব ইউপির নির্বাচন করে যেতে চাই। তার পরও কিছু ইউপির নির্বাচন বাকি থেকে যাবে। ’

পঞ্চম ধাপে আজকের ভোটের আগেই একক প্রার্থী হিসেবে ৪৮ চেয়ারম্যান পদপ্রার্থী বিনা ভোটে নির্বাচিত হয়েছেন। এ ছাড়া নারীদের জন্য সংরক্ষিত ওয়ার্ডের সদস্য পদে ৩৩ এবং সাধারণ ওয়ার্ডের সদস্য পদে ১১২ জন একইভাবে নির্বাচিত হয়েছেন। ফলে চেয়ারম্যান পদে ভোট হবে ৬৫৯ ইউপিতে।

এসব ইউপিতে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন তিন হাজার ২৭৪ প্রার্থী। এ ছাড়া নারীদের জন্য সংরক্ষিত ওয়ার্ডের সদস্য পদে সাত হাজার ৯৫০ এবং সাধারণ ওয়ার্ডের সদস্য পদে ২৫ হাজার ২৩৩ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ইউনিয়ন পরিষদগুলোতে মোট ভোটার এক কোটি ৪২ লাখ ২০ হাজার ১৯৫। এর মধ্যে নারী ভোটার ৬৮ লাখ ৩৬ হাজার ৩১ জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার ২১ জন। মোট সাত হাজার ১৩৭টি ভোটকেন্দ্রের ৩৯ হাজার ৩৯১টি ভোটকক্ষে এ ধাপে ভোট হবে।  

আগের ধাপগুলোর মতোই পঞ্চম ধাপ এবং আগামী ৩১ জানুয়ারি অনুষ্ঠেয় ষষ্ঠ ধাপের ২১৯টি, ৭ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় সপ্তম ধাপের ১৩৮টি এবং ১০ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় আটটি ইউপির নির্বাচনকে সামনে রেখে নির্বাচনী এলাকায় প্রায়ই সংঘর্ষ ও সহিংসতার ঘটনা ঘটছে।

আরও পড়ুন:

নিউজিল্যান্ডের মাটিতে টাইগারদের ঐতিহাসিক জয়


গতকাল ছিল ষষ্ঠ ধাপের নির্বাচনে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারদের কাছে প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। আর সপ্তম ধাপে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ১২ জানুয়ারি। করোনা পরিস্থিতির কারণে এবার যথাসময়ে নির্বাচন করতে ব্যর্থ হওয়ায় বর্তমান নির্বাচন কমিশন তাদের বিদায় বেলায় সেই করোনা পরিস্থিতির মধ্যেই দ্রুত স্থানীয় সরকারের তৃণমূলের এই নির্বাচন করছে। পঞ্চম ধাপের নির্বাচনী প্রচারের শেষ দিনেও গতকাল বিভিন্ন এলাকায় সহিংসতার খবর পাওয়া গেছে। কয়েকজন সংসদ সদস্যের বিরুদ্ধে নির্বাচনে প্রভাব খাটানোর অভিযোগ রয়েছে। অনেকের আশঙ্কা, ভোটের দিন ও তার আগে-পরে সহিংসতা, অনিয়ম আগের ধাপের নির্বাচনগুলোর মতোই ব্যাপক হতে পারে।

এদিকে, নির্বাচন কমিশন ১৯ জেলায় বিজিবি মোতায়েন  করেছে।

news24bd.tv রিমু