পার্বতীপুরে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা, ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন
পার্বতীপুরে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা, ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন

দুমড়ে-মুচড়ে গেছে ট্রেনের চারটি বগী ও ট্রেনের ইঞ্জিন

পার্বতীপুরে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা, ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন

ফখরুল হাসান পলাশ, দিনাজপুর

দিনাজপুরের পার্বতীপুরে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা ঘটেছে। ট্রেনে কোন যাত্রী না থাকায় এই দুর্ঘটনায় কেউ নিহত না হলেও রেললাইন থেকে ছিটকে দুমড়ে-মুচড়ে গেছে ট্রেনের চারটি বগী, লাইনচ্যুত হয়ে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে ট্রেনের ইঞ্জিন।

এই ঘটনার পর বুধবার ভোর থেকেই দিনাজপুর, ঠাকুরগাঁও ও পঞ্চগড়ের সাথে বন্ধ রয়েছে সারা দেশের রেল যোগাযোগ। উদ্ধার কাজে নিয়োজিত রয়েছে রেলওয়ের তিনটি ইউনিটের উদ্ধারকারী দল।

ঘড়ির কাটায় তখন ভোর ৪টা ৫মিনিট। ‘দোলনচাঁপা এক্সপ্রেস’ নামে একটি ট্রেন যাত্রী ছাড়াই পার্বতীপুর থেকে দ্রুতবেগে যাচ্ছিল দিনাজপুরে। এসময় মন্মথপুর-চিরিরবন্দর আউটার সিগন্যাল সংলগ্ন যশাই মোড় রেলগেটে রেল লাইনের উপর বিকল হয়ে আটকে ছিলো একটি বালুবোঝাই ড্রাম ট্রাক। রেলগেটের দায়িত্বরত গেটম্যান অনুপস্থিত থাকায় দোলনচাঁপা এক্সপ্রেস নামে ওই ট্রেনটি বালুবোঝাই ড্রাম ট্রাকটিকে সজোরে ধাক্কা মারে। এতে দুমড়ে-মুচড়ে যায় ট্রাকটি।

জিআরপি পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম বলেন, ট্রেনে ও ট্রাকে কেউ না থাকায় কোন হতাহতের ঘটনা ঘটেনি। তবে রেললাইন থেকে ছিটকে পড়ে দুমড়ে-মুচড়ে যায় ট্রেনের চারটি বগী। লাইনচ্যুত হয়ে মারাত্মতভাবে ক্ষতিগ্রস্ত ট্রেনের ইঞ্জিন। গুরুতর আহত হয়েছে ট্রেন চালক আব্দুর রশিদসহ ৩ জন।

এই দুর্ঘটনার পর দিনাজপুর, ঠাকুরগাঁও ও পঞ্চগড়ের সাথে বন্ধ রয়েছে সারাদেশে রেলযোগাযোগ। ক্ষতিগ্রস্ত ট্রেনের বগী ও ইঞ্জিন উদ্ধার করতে পার্বতীপুর, সৈয়দপুর ও লালমনিরহাট থেকে উদ্ধার অভিযানে এসে উদ্ধারকারী ৩টি টিম। দ্রুত উদ্ধারকাজ শেষ করে ট্রেন চলাচল স্বাভাবিক করার জোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন বলে জানালেন, উদ্ধারকারী টিমের সদস্য কাফিউল ইসলাম।  

এই ঘটনার পর ভয়াবহ এই ধ্বংসযজ্ঞ দেখতে সেখানে ভীড় করছেন হাজার হাজার উৎসুক জনতা। তবে স্থানীয়রা জানান, ওই রেলগেটের গেটম্যান মনির হোসেন কর্মস্থলে উপস্থিত না থাকায় ভয়াবহ এই দুর্ঘটনা ঘটেছে। তিনি প্রায়ই সেখানে থাকেন না বলে অভিযোগ করেন স্থানীয়রা।

ঘটনা তদন্তে ইতিমধ্যেই ৫ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি ঘঠন করা হয়েছে। যা ইতিমধ্যেই কাজ শুরু করেছে। তদন্ত কমিটির প্রধান রেলওয়ের লালমনিরহাট জোনের ডিভিশনাল ট্রাফিক সুপারিনটেনডেন্ট খালিদুন নেছা জানান, ভয়াবহ এই দুর্ঘটনার তদন্ত রিপোর্ট তিন কর্মদিবসের মধ্যেই জমা দেয়া হবে।

দুর্ঘটনার পর দিনাজপুর, ঠাকুরগাঁও ও পঞ্চগড়ের সাথে সারাদেশে রেলযোগাযোগ বন্ধের পাশাপাশি মাঝপথে আটকা পড়ে রয়েছে পঞ্চগড় এক্সপ্রেস, দ্রুতযান এক্সপ্রেস নামে দুটি আন্তঃনগর ট্রেনসহ বেশ কয়েকটি ট্রেন। এতে দুর্ভোগে রয়েছে অসংখ্য ট্রেনযাত্রী।

আরও পড়ুন


খালেদা জিয়াকে হত্যা করতে চায় সরকার: মির্জা ফখরুল

news24bd.tv এসএম