টিকা সনদ ছাড়া চলাচলে বিধিনিষেধ দিতে যাচ্ছে সরকার

টিকা সনদ ছাড়া চলাচলে বিধিনিষেধ দিতে যাচ্ছে সরকার

নাঈম আল জিকো

১২ বছরের বেশি বয়সী শিক্ষার্থীরা টিকার ১ ডোজ ছাড়া স্কুলে যেতে পারবেনা। মন্ত্রিপরিষদের বৈঠক শেষে আজ এমনটাই জানান, মন্ত্রী পরিষদ সচিব খোন্দকার আনোয়ারুল ইসলাম। বলেন, টিকা সার্টিফিকেট ছাড়া যাওয়া যাবে না বাণিজ্য মেলা, বইমেলাতেও। খেতে যাওয়া যাবে না রেস্টুরেন্টে, ভ্রমণ করা যাবে না বিমান ও ট্রেনে।

করোনা ভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে মানুষের চলাফেরার ওপর ফের বিধিনিষেধ আরোপ করতে যাচ্ছে সরকার। মন্ত্রিসভার বৈঠকে এমন নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে এনিয়ে কথা বলেণ, মন্ত্রিপরিষদ সচিব।  

তিনি জানান, করোনা ভাইরাসের নতুন ধরন ওমিক্রনও দেশে শনাক্ত হয়েছে। এই ধরন অনেক বেশি সংক্রামক হওয়ায়, করোনার নতুন ঢেউ নিয়ন্ত্রণে আগেভাগেই সতর্ক অবস্থানে রয়েছে সরকার। তাই টিকার অন্তত ১ ডোজ ছাড়া ১২ বছর বয়সী কোনো শিক্ষার্থীকে স্কুলে যেতে মানা করা হয়েছে। এছাড়া, রেস্টুরেন্টে খাওয়া দাওয়া, বিমান-ট্রেনে যাতায়াতের ক্ষেত্রেও টিকার সনদ দেখানোর বাধ্যবাধকতা দিতে যাচ্ছে সরকার। টিকা নেয়া ছাড়া বাণিজ্য মেলা, বইমেলা যাওয়াসহ জমায়েতের ক্ষেত্রে দেয়া হবে বিধিনিষেধ। দুয়েকদিনের মধ্যে এনিয়ে প্রজ্ঞাপন জারি করা হবেও বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

এছাড়া, সরকারি-বেসরকারি অংশীদারিত্ব আইনেও সংশোধনী আনতে যাচ্ছে সরকার। বুধবারের মন্ত্রিসভা বৈঠকে এর খসড়ার অনুমোদন দেয়া হয়েছে। আইনটি পাস হলে, পিপিপি কর্তৃপক্ষের বোর্ডের অনুমোদনের পরও কোন প্রকল্প বাস্তবায়ণে সরকারের ক্লিয়ারেন্স লাগবে।

news24bd.tv/আলী

 

;