বিশ্ব অর্থনীতিতে দেখা দিতে পারে পাঁচ হুমকি: মত বিশ্লেষকদের
বিশ্ব অর্থনীতিতে দেখা দিতে পারে পাঁচ হুমকি: মত বিশ্লেষকদের

সংগৃহীত ছবি

বিশ্ব অর্থনীতিতে দেখা দিতে পারে পাঁচ হুমকি: মত বিশ্লেষকদের

মাসুদ রানা 

বিশ্ব অর্থনীতিতে আবারো চোখ রাঙাচ্ছে করোনা।  সেই সঙ্গে মূল্যস্ফীতির ঊর্ধ্বগতি, শিল্পে কাঁচামালের ঘাটতি কিংবা ভূ রাজনৈতিক অস্থিরতাও তৈরি করছে অনিশ্চয়তা৷ চলতি বছর বিশ্ব অর্থনীতির জন্য দেখা দিতে পারে পাঁচ হুমকি এমনটাই মনে করছেন বিশ্লেষকরা।

২০২১ সালের প্রথমার্ধে বিশ্ব অর্থনীতিতে গতি ফেরায় আস্থা পেয়েছিলেন বিনিয়োগকারীরা। কিন্তু নভেম্বর থেকে ওমিক্রনের ধাক্কা নতুন চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে ব্যবসায়ীদের।

চলতি বছর প্রধান দুশ্চিন্তার নাম মূল্যস্ফীতির চাপ। ২০২১ সালের শুরুতে যুক্তরাষ্ট্রের আশা ছিল তাদের মূল্যস্ফীতি হবে ২ শতাংশ। কিন্তু বছর শেষে হয়েছে ৭ শতাংশ। বিশ্বব্যাপি মূল্যস্ফীতি নিয়ে থাকছে বহুমুখী দুশ্চিন্তা।

আরও পড়ুন:


 

দেশে এখনই বন্ধ হচ্ছে না শিক্ষাপ্রতিষ্ঠান: স্বাস্থ্যমন্ত্রী


মহামারির ধাক্কা কাটলেও বিশ্ব বাণিজ্যের উৎপাদন ও সরবরাহ ব্যবস্থার ঘাটতি অর্থনীতির গতি টেনে ধরতে পারে। সরবরাহ ব্যবস্থা স্বাভাবিক না হলে ২০২২ সালের বেশিরভাগ সময় জুড়েই মূল্যস্ফীতি মানুষকে ভোগাবে বলে মনে করছেন অর্থনীতিবিদরা। আইএমএফ বলছে, মহামারি প্রলম্বিত হলে মধ্য মেয়াদে তা বিশ্ব অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলবে। তাদের বর্তমান পূর্বাভাসের চেয়ে আগামী পাঁচ বছরে জিডিপি পাঁচ দশমিক তিন ট্রিলিয়ন ডলার কমতে পারে।

ইউক্রেনসহ বিভিন্ন ইস্যুতে রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্র ও ইউরোপের সম্পর্কের ক্রম অবনতি হচ্ছে। যা বিশ্বে জ্বালানি সংকট তৈরি করবে। যদিও মার্কিন বিনিয়োগ প্রতিষ্ঠান জেপি মরগ্যান অবশ্য মনে করছেন ওমিক্রনের প্রভাব ততটা প্রবল হবে না অর্থনীতিতে।

সূত্র: ডয়চে ভেলে

news24bd.tv রিমু

;