গুগল-ফেসবুককে ২ হাজার ৩৭ কোটি টাকা জরিমানা
গুগল-ফেসবুককে ২ হাজার ৩৭ কোটি টাকা জরিমানা

ফাইল ছবি

গুগল-ফেসবুককে ২ হাজার ৩৭ কোটি টাকা জরিমানা

অনলাইন ডেস্ক

মার্কিন টেক জায়ান্ট গুগল ও জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুককে  বিশাল অংকের জরিমানা করেছে ফ্রান্স। অনলাইন ট্র্যাকার প্রত্যাখ্যান প্রক্রিয়া জটিল করায় এই জরিমানা গুনতে হলো প্রতিষ্ঠান দুটিকে। খবর বিবিসি।

সবমিলিয়ে গুগল ও ফেসবুককে ২১০ মিলিয়ন ইউরো (বাংলাদেশি মুদ্রায় ২ হাজার ৩৭ কোটি ৫৩ লাখ ৪০ হাজার টাকা) জরিমানা করেছে ফ্রান্সের বাজার পর্যবেক্ষক সংস্থা।

 

ফ্রান্সের ডেটা গোপনীয়তা পর্যবেক্ষক সিএনআইএলের অভিযোগ, তারা ব্যবহারকারীদের জন্য কুকি প্রত্যাখ্যানের প্রক্রিয়া বেশি জটিল করেছে। কুকি ব্যবহারের ক্ষেত্রে ব্যবহারকারীর অনুমতি নেওয়ার ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে ইউরোপিয়ান ইউনিয়নের (ইউ) ডেটা গোপনীয়তা নীতিমালায়।  

গুগল-ফেসবুককে জরিমানা করার পাশাপাশি ব্যবহারকারীদের জন্য কুকি প্রত্যাখ্যান করার প্রক্রিয়া সহজ করতে বলেছে পর্যবেক্ষক সংস্থাটি।

আরও পড়ুন:

টাকা পরিশোধের জন্য চীনের কাছে সময় চেয়েছে শ্রীলঙ্কা

দীর্ঘ কয়েক মাসের চেষ্টায় সন্তানকে ফিরে পেল বাবা-মা

 তিন মাসের মধ্যে পর্যবেক্ষকের নির্দেশ মেনে প্রয়োজনীয় পদক্ষেপ না নিলে বিলম্বের জন্য উভয় প্রতিষ্ঠানকে প্রতিদিন ১ লাখ ইউরো করে জরিমানা করা হবে।  

প্রসঙ্গত, কুকি হলো ছোট ছোট ডেটা প্যাকেট, যা ওয়েব ব্রাউজারে ডেটা সংরক্ষণ করতে দেয় এবং ব্যবহারকারীদের ‘টার্গেটেড অ্যাড’ দেখানোর জন্য তথ্য সরবরাহ করে।

news24bd.tv/আলী

;