টাইগারদের দেওয়া ‘সম্মান’ কখনোই ভুলবো না : টেলর
টাইগারদের দেওয়া ‘সম্মান’ কখনোই ভুলবো না : টেলর

টাইগারদের দেওয়া ‘সম্মান’ কখনোই ভুলবো না : টেলর

অনলাইন ডেস্ক

গ্লেন টার্নার, মার্টিন ক্রো, জন রাইট, স্টিফেন ফ্লেমিং, কেন উইলিয়ামসনরা নিউজিল্যান্ডের তারকা ক্রিকেটার। রস টেলরও এদের মতো নিউজিল্যান্ড ক্রিকেটের অনেক বড় তারকা। দেশটির প্রথম ক্রিকেটার হিসেবে শততম টেস্ট খেলেছেন টেলর। শুধু তাই নয়, একমাত্র ক্রিকেটার হিসেবে টেস্ট, ওয়ানডে ও টি-২০ ক্রিকেটে শততম ম্যাচ খেলার বিরল রেকর্ডস গড়েছেন।

বাংলাদেশের বিপক্ষে ক্রাইস্টাচার্চের হ্যাগলি পার্ক ওভালে খেলছেন শেষ আন্তর্জাতিক ম্যাচ। আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষ টেস্ট ম্যাচ খেলছেন রস টেলর। তাই প্রথম ইনিংসে টেলর ব্যাট করতে নামার সময় বাংলাদেশের ক্রিকেটাররা সারিবদ্ধভাবে দাঁড়িয়ে তাকে সম্মান জানান। টেলর বলছেন, বাংলাদেশের দেওয়া এই সম্মান তিনি কখনোই ভুলবেন না।

তিনি বলেন, “আজ ক্রিজে যাওয়ার সময় বাংলাদেশের ক্রিকেটাররা হৃদয় থেকে যে সম্মান দেখালেন তার জন্য অসংখ্য ধন্যবাদ। এটি আমি কখনোই ভুলব না। ”

১৪৫ বছরের টেস্ট ক্রিকেট ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে ১০০ টেস্ট খেলেন ইংল্যান্ডের কলিন কাউড্রে। ৬৬ নম্বর ক্রিকেটার হিসেবে ১০০তম টেস্ট খেলার মাইলফলক গড়েন টেলর। ওয়ানডে ক্রিকেটে প্রথম শততম ম্যাচ খেলেন নিউজিল্যান্ডের রিচার্ড হ্যাডলি। টি-২০ ক্রিকেটে প্রথম ১০০ ম্যাচ খেলেন পাকিস্তানের শোয়েব মালিক।

এসব কিংবদন্তির ক্রিকেটারের সঙ্গে সমোচ্চারিত হবে টেইলরের নাম। টেস্ট, ওয়ানডে ও টি-২০ ক্রিকেটে নিউজিল্যান্ডের প্রথম ক্রিকেটার হিসেবে রেকর্ড বুকে নাম লেখানো টেলর অধিনায়কও ছিলেন।  

আরও পড়ুন:

টাকা পরিশোধের জন্য চীনের কাছে সময় চেয়েছে শ্রীলঙ্কা

দীর্ঘ কয়েক মাসের চেষ্টায় সন্তানকে ফিরে পেল বাবা-মা

আন্তর্জাতিক ক্রিকেটে টেইলরের অভিষেক ২০০৬ সালের ১ মার্চ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। এখন পর্যন্ত ২৩৩ ওয়ানডেতে ২১ সেঞ্চুরি ও ৫১ হাফসেঞ্চুরিতে রান করেছেন ৮৫৮১। শেষ ওয়ানডে গত ২৬ মার্চ ওয়েলিংটনে, প্রতিপক্ষ ছিল বাংলাদেশ। টেস্ট অভিষেক ২০০৭ সালের ৮ নভেম্বর, জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। সর্বশেষ টেস্ট ক্রাইস্টচার্চে, বাংলাদেশের বিপক্ষে। ১১২ টেস্টের ১৯৬ ইনিংসে রান করেছেন ১৯ সেঞ্চুরিতে ৭৬৮৩। টি-২০ অভিষেক ২০০৬ সালের ২২ ডিসেম্বর শ্রীলঙ্কার বিপক্ষে ওয়েলিংটনে। সর্বশেষ ম্যাচ ২০২০ সালের ২৯ নভেম্বর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। রান করেছেন ৭ হাফসেঞ্চুরিতে ১০২ ম্যাচে ১৯০৯।

২০০৭ সালে শুরু করা সাদা পোশাকের ক্যারিয়ারের সমাপ্তি ঘটছে ২০২২ এ। এরপরও ৬ ম্যাচের জন্য হয়ত টেলরকে আন্তর্জাতিক ক্রিকেটে দেখা যাবে, তবে সেগুলো সবই ওয়ানডে ম্যাচ। ম্যাচগুলো হবে অস্ট্রেলিয়া ও নেদারল্যান্ডসের বিপক্ষে।

news24bd.tv/আলী

সম্পর্কিত খবর