সরকার হিসাবে তালেবানকে স্বীকৃতি দিতে নারাজ ইরান
সরকার হিসাবে তালেবানকে স্বীকৃতি দিতে নারাজ ইরান

সংগৃহীত ছবি

সরকার হিসাবে তালেবানকে স্বীকৃতি দিতে নারাজ ইরান

ডেস্ক রিপোর্ট

প্রতিবেশী আফগানিস্তানে সরকার হিসাবে তালেবানকে এখনি আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিতে নারাজ ইরান। প্রতিবেশী এই দেশটিতে মানবিক সহায়তা পাঠানো অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছে তেহরান।

সোমবার তথ্য জানিয়েছে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খতিবজাদেহ বলেছেন, রোববার তালেবানের প্রতিনিধিদের সাথে উচ্চ-পর্যায়ের আলোচনা ইতিবাচক ছিল।

তবে ইরান এখনই তালেবানকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেওয়ার পর্যায়ে নেই। আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি ইরানের জন্য উদ্বেগের।

আর সেই উদ্বেগ থেকেই আফগান প্রতিনিধিরা ইরান সফর করেছেন বলে সংবাদ সম্মেলনে জানিয়েছেন তিনি। কাবুলের ক্ষমতাসীন সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি নেতৃত্বাধীন তালেবানের প্রতিনিধি দল ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান তেহরানের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করেছে। গেল বছর আফগানিস্তানের মসনদে বসার পর প্রথমবারের মতো তালেবানের প্রতিনিধিরা ইরান সফর করলেন।

আরও পড়ুন:

টানা চতুর্থ মেয়াদের জন্য শপথ নিয়েছেন নিকারাগুয়ার প্রেসিডেন্ট

মারা গেলেন ইউরোপীয় পার্লামেন্টের প্রেসিডেন্ট

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতি অনুসারে, আমিরাবদুল্লাইয়ান বৈঠকে আফগানিস্তানে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের "ভুল নীতির" সমালোচনা করেছেন এবং বলেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্রকে অবশ্যই মানবিক ভিত্তিতে এবং আফগান জনগণ ও অর্থনীতিকে সাহায্য করার জন্য তার নিষেধাজ্ঞাগুলি প্রত্যাহার করতে হবে।

news24bd.tv/এমি-জান্নাত