বাজারে আসছে বিশেষ ধরণের 'স্মার্ট গান'!

ছবি: রয়টার্স

বাজারে আসছে বিশেষ ধরণের 'স্মার্ট গান'!

বহু বিতর্ক আর উদ্বেগ ছাপিয়ে এবার মার্কিন বাজারে আসতে চলেছে 'স্মার্ট গান' (বন্দুক)। বিশেষ এ ধরণের বন্দুক ব্যবহার করা যাবে শুধু নির্ধারিত ব্যক্তির হাত ধরেই। অর্থাৎ, বন্দুকের নিরাপত্তা ব্যবস্থা যার হাতের ছাপ অথবা অন্য কোনো পদ্ধতিতে নিয়ন্ত্রিত হবে, কেবল তার হাতেই গুলি চলবে। বিভিন্ন ধরণের দুর্ঘটনা, আত্মহত্যা এবং অপরাধ এড়ানোর ক্ষেত্রে বড় ধরণের ভূমিকা রাখবে এই নতুন প্রযুক্তি, এমনটাই আশা করছে বন্দুকটির নির্মাতা প্রতিষ্ঠান লোডস্টার ওয়ার্কস।

খবর রয়টার্সের।  

গতকাল মঙ্গলবার রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, গেল সপ্তাহেই নিজেদের অংশীদার এবং বিনিয়গকারীদের সামনে একটি নয় মিলিমিটারের স্মার্ট হ্যান্ডগান প্রদর্শন করে বন্দুক নির্মাতা প্রতিষ্ঠান লোডস্টার ওয়ার্কস। আরেক নির্মাতা প্রতিষ্ঠান স্মার্টগানজ এলএলসি জানায়, তাদের তৈরী একই ধরণের বন্দুক পরীক্ষা করছেন আইনশৃঙ্খলা বাহিনীর এজেন্টরা। দুই প্রতিষ্ঠানই আশাবাদী, চলতি বছরেই বাণিজ্যিকভাবে বাজারে পাওয়া যাবে এসব 'স্মার্ট গান'।

নিজেদের বন্দুকে আঙুলের ছাপ ও চিপ শনাক্তকরণ প্রযুক্তি ব্যবহার করেছে লোডস্টার। ব্যাকআপ হিসেবে রাখা হয়েছে একটি পিন প্যাড। ফিঙ্গারপ্রিন্ট দিয়ে মূহুর্তেই আনলক করা যাবে বন্দুক। চিপ প্রযুক্তি কাজ করবে ফোনের অ্যাপের মাধ্যমে। আর এই প্রযুক্তিগুলো তাৎক্ষণিকভাবে কাজ না করলে ব্যবহার করা হবে পিনকোড।

লোডস্টারের সহ-প্রতিষ্ঠাতা গ্যারেথ গ্লেসার জানান, বন্দুক নিয়ে খেতে গিয়ে শিশুরা গুলিবিদ্ধ হওয়ার ঘটনা শুনেই স্মার্ট গান তৈরিটি অনুপ্রাণিত হয়েছেন তিনি। আত্মহত্যা ঠেকাতে সাহায্য করবে এ প্রযুক্তি। অস্ত্রটি হারিয়ে গেলে বা চুরি হলে অকেজো করা যাবে। পুলিশ ও কারারক্ষীদেরও বাড়তি নিরাপত্তা দেবে এ স্মার্ট গান।

আরও পড়ুন:


নারীদের কম বয়সি পুরুষের প্রতি আকর্ষণ বাড়ার কারণ জানাল সমীক্ষা

ছয় দিনের মাথায় আবারও উত্তর কোরিয়ার ক্ষেপনাস্ত্র নিক্ষেপ


আরও জানান, বন্দুক নিরাপত্তা, তদবির ও প্রবিধান এবং মামলা সম্পর্কে কিছু করার চেষ্টার জন্য প্রতিটি নীতির চরম ব্যর্থতা দেখেছি আমি। তবে এসব থেকে একটি জীবনও রক্ষা পায়না। আর সেই চিন্তা থেকেই এই কাজ শুরুর জন্য আমি আকৃষ্ট হয়েছিলাম।  

২০১৮ সালেও একটি স্মার্ট পিস্তল বাজারে ছেড়েছিল জার্মান প্রতিষ্ঠান আরমাটিক্স। তবে হ্যাকাররা দূর থেকে বন্দুকের রেডিও সিগন্যাল জ্যাম করে দেয়ার পদ্ধতি আবিষ্কার করে ফেললে তা বাজার থেকে প্রত্যাহার করা হয়।

news24bd.tv রিমু