অনলাইনে ছবির সাইজ কমানোর সহজ পদ্ধতি

প্রতীকী ছবি

অনলাইনে ছবির সাইজ কমানোর সহজ পদ্ধতি

নিজস্ব প্রতিবেদক

বর্তমান যুগ তথ্য প্রযুক্তির যুগ। হাতের নিমিষেই প্রযুক্তির কল্যণে করা যাচ্ছে সব কাজ। বর্তমানে সব কিছুর আবেদদন হচ্ছে অনলাইনে। যার জন্য আমাদের অনেককেই এখনও যেতে হচ্ছে কম্পিউটারের দোকানে।

কিন্তু বাড়িতে কম্পিউটার বা স্মার্টফোন থাকলে নিজেই করে নিতে পারবেন । তবে যারা করছেন তারা নানান সময় নানান সমস্যার মুখোমুখি হচ্ছেন। কাজ খুব ছোট হলেও অনেক সময় অনেক ছোট কাজের জন্য কাজে বাধা পড়ে। আজ জানাবো ছবি সাইজ কমানোর পদ্বতি।

অনলাইনে ফরম দেয়ার সময়ে  ছবি ও নির্দিষ্ট কিছু নথি আপলোড করতে হয়। আর ফাইল আপলোড করার নির্দিষ্ট সাইজ উল্লেখ করা থাকে। কোনো কারণে ফাইলের সাইজ বড় হলে ফরম ভরা সম্ভব হয় না। বেশিরভাগ ওয়েবসাইট নিজেদের সার্ভার থেকে ভারী ফাইল দূরে রাখতে এই নিয়ম চালু রাখে। আর এই কারণে অনলাইনে ফরম ভরার সময় ফাইল সাইজ ছোট করতে বড়সড় চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয়।

তবে এটি করা কিন্তু খুব কঠিন কোনো কাজ নয়। আর এবার এর জন্য বিশেষ সুবিধাও নিয়ে এসেছে গুগল ক্রোম। যে কোনো ডিজিটাল ছবি পিক্সেলের মাধ্যমে তৈরি হয়। ছবির সাইজ বড় হলে সেখানে কয়েক লাখ পিক্সেল উপস্থিত থাকে। আর এই বিপুল পরিমাণ পিক্সেলের তথ্য সেভ করার জন্য ফাইলের সাইজ বড় হতে থাকে।

আর এই কারণেই বিভিন্ন ফাইল আপলোড করার সময় সাইজ ছোট করার প্রয়োজন হয়। ফাইল সাইজ যত ছোট হবে সার্ভারে তত কম জায়গা প্রয়োজন হবে। ছবির সাইজ ছোট করার বিভিন্ন পদ্ধতি থাকলেও ক্রোম ব্রাউজার ব্যবহার করে খুব সহজে এই কাজ করা সম্ভব।

চলুন জেনে নেওয়া যাক কীভাবে গুগল ক্রোম ব্যবহার করে ছবির সাইজ ছোট করবেন-
> কম্পিউটারে গুগল ক্রোম ব্রাউজার ওপেন করুন
> chrome.google.com/webstore ওপেন করুন
> ওয়েবসাইটের সার্চ বারে ‘Resizing App’ অপশন সিলেক্ট করুন
> স্ক্রিনে সার্চ রেজাল্ট দেখালে Resizing App এ ক্লিক করুন
> এবার Add to Chrome অপশন সিলেক্ট করুন
> একবার এই টুল ডাউনলোড হয়ে গেলে Extensions বিভাগে এই টুল দেখতে পাবেন। নির্দিষ্ট আইকনে ট্যাপ করে যখন খুশি এই এক্সটেনশন ব্যবহার করা যাবে। কম্পিউটারে ইন্টারনেট সংযোগ না থাকলেও এই এক্সটেনশন ব্যবহার করে ছবির সাইজ ছোট করা যাবে।

আরও পড়ুন:

টাকা পরিশোধের জন্য চীনের কাছে সময় চেয়েছে শ্রীলঙ্কা

দীর্ঘ কয়েক মাসের চেষ্টায় সন্তানকে ফিরে পেল বাবা-মা

> এক্সটেনশন আইকনে ক্লিক করার পরে ‘+’ আইকনে ক্লিক করলে একটি পপ-আপ উইন্ডো খুলে যাবে
> এবার ফাইল এক্সপ্লোরারের মাধ্যমে যে ছবিটি ছোট করতে চান সেটা সিলেক্ট করুন
> Resize এ ক্লিক করে Percentage এ ক্লিক করুন
> ছবির সাইজ কত শতাংশ ছোট করতে চান লিখে দিন
> Save Image এ ক্লিক করে ছোট সাইজের ছবিটি কম্পিউটারে সেভ করে নিন

এ ছাড়াও অনলাইনে অনেক ওয়েবসাইট আছে যেখানে আপনি ছবি আপলোড করে ছবিরসাইজ কমাতে পারবেন।

news24bd.tv/আলী