সোমবার, ৯ ডিসেম্বর, ২০১৯ | আপডেট ৩০ মিনিট আগে

মেসির দিকেই তাকিয়ে আছে আর্জেন্টিনা

ক্রীড়া ডেস্ক

মেসির দিকেই তাকিয়ে আছে আর্জেন্টিনা

গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে আজ ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে আর্জেন্টিনা।আইসল্যান্ডের বিপক্ষে হতাশার ড্রয়ে আসর শুরু করায় আজকের ম্যাচটা অনেকটা বাঁচা-মরার লড়াইয়ে পরিণত হয়েছে আর্জেন্টাইনদের জন্য। 

আর্জেন্টিনার ফুটবল ভক্তরা বৃহস্পতির রাতে তাই তাকিয়ে থাকবেন ফুটবল জাদুকর লিওনেল মেসির দিকে।সবার বিশ্বাস একটাই- মেসি জ্বলে উঠলে যে কারো বিপক্ষে জেতার সামর্থ্য রয়েছে আলবিসেস্তেদের।নিঝনি নভোগোরদে বল মাঠে গড়াবে বাংলাদেশ সময় রাত ১২টায়। 

দুনিয়া জুড়ে আর্জেন্টিনার অগণিত সমর্থক, ভক্ত। মেসিকে ভালোবাসে এমন মানুষের সংখ্যা গুনে শেষ করা যাবে না।নীল-সাদা জার্সিধারীদের জন্য থাকবে কোটি ভক্তের প্রার্থনা আর ভালোবাসা।আর্জেন্টিনাকে টিকে থাকতে হলে জিততে হবে। আর যদি নাও জেতে তাহলে আর্জেন্টিনার আশা শেষ হয়ে যাবে- একথা এখনই বলা যাচ্ছে না। 

২৬ জুন নাইজেরিয়ার বিপক্ষে নিজেদের শেষ ম্যাচে বড় জয় এবং গ্রুপের অন্য দলগুলোর খেলার ফলাফলের দিকে তাকিয়ে থাকতে হবে তখন। অঙ্কের হিসাব এখনও অনেক বাকি। কিন্তু এসব জটিল অঙ্কের মুখোমুখি হতে চায় না আর্জেন্টিনার সমর্থকরা।আজকের খেলাতে জিতেই শেষ ষোলর পথ উন্মুক্ত করতে চায় তারা।

আর্জেন্টিনার ভক্তদের একটা বড় অংশ এরই মধ্যে নিঝনি নভগোরদে পৌঁছেছে। উত্তেজনা দেখলে বোঝার উপায় নেই তাদের আর্জেন্টিনা বিপদে আছে। নারী-পুরুষ, তরুণ-তরুণী সবাই উৎসবে মেতেছেন। প্রত্যেকের হাতে হাতে বিয়ারের মগ। স্টেডিয়াম এলাকার দোকানগুলোতে ভিড়। খাওয়া-দাওয়া করছেন আর উচ্চস্বরে গান-বাজনা করছেন। সেলফি তোলা, ভিডিও চ্যাটিং তো রয়েছেই। যারা মন খারাপ করে আছেন, তাদের চাঙ্গা করছেন বুয়েন্স আয়ার্স থেকে আসা এক দর্শক, নাম তার লিবারো কোলম্যান।

আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচে মেসি যখন পেনাল্টি শট মিস করলেন, ৮৬ বিশ্বকাপ ঘরে তোলা ম্যারাডোনা আবেগে লাথি মারলেন সামনের কাঁচের দেয়ালে। ড্র ম্যাচ দেখে হনহন করে বেরিয়ে যান তিনি। পরে সমালোচনায় বিদ্ধ করেন কোচ সাম্পাওলিকে। 

কোচ সাম্পাওলি সবই শুনেছেন। কোনো জবাব দেননি। আজ ‘ডি’ গ্রুপের খেলায় ক্রোয়েশিয়ার বিপক্ষে শিষ্যদর যেমন কঠিন পরীক্ষা, তেমনি গুরু সাম্পাওলিরও অগ্নিপরীক্ষা।

অতীত পরিসংখ্যান বলছে, ক্রোয়েশিয়াকে হারানোর সুখস্মৃতি আছে আর্জেন্টিনার। ’৯৮ বিশ্বকাপে গ্রুপ পর্বের ম্যাচেই ক্রোয়েটদের ন্যূনতম ব্যবধানে হারিয়ে দিয়েছিল দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।  

কিন্তু সেই হিসেবের চেয়ে এখন বড় কথা হচ্ছে- আর্জেন্টিনা প্রথম ম্যাচে জয়বঞ্চিত থাকায় আর ক্রোয়েটরা নাইজেরিয়ার বিপক্ষে ২-০ গোলের নিরঙ্কুশ জয় তুলে নেয়ায় দারুণ উজ্জীবিত। এটাই তাদের বাড়তি প্রেরণাও বটে। 

কিছুটা ব্যাকফুটে থেকে ক্রোয়েশিয়ার বিপক্ষে আর্জেন্টিনা মাঠে নামলেও কোটি কোটি ফুটবলপ্রেমীর প্রত্যাশা- মেসি জাদুতেই দূর হবে সব বাধা।

অরিন/নিউজ টোয়েন্টিফোর

মন্তব্য