এক তরফা প্রেম থেকে বেরোনোর উপায়

ছবি : আনন্দবাজার

এক তরফা প্রেম থেকে বেরোনোর উপায়

অনলাইন ডেস্ক

প্রেমের পড়া অনুভূতিটা সুখের। কতশত কবিতা, গান, ছবি রয়েছে এই একটি অনুভূতি নিয়ে। কিন্তু সেই প্রেমই যখন একতরফা হয় বা পরিণতি পায় না, তখন তার চেয়ে কষ্টের কিছু হয়না। এক তরফা প্রেমের রেশে অনেকে বিষন্নতায় চলে যায়।

সেই প্রভাব থেকে বেরিয়ে আসা খুবই কঠিন। কী করবেন একতরফা প্রেম থেকে বের হতে, চলুন জেনে নেই।

১) দূরত্ব এই ক্ষেত্রে সব চেয়ে কার্যকরী উপায়। যে মানুষটির প্রতি দুর্বলতা সে চোখের সামনে যত ঘন ঘন আসবে, ততই মনে পড়ে যাবে পুরনো স্মৃতি।

তাই একটি নিরাপদ দূরত্ব সব সময়ই সাহায্য করে।

২) সময়ের উপর ছেড়ে দিন। সময় অনেক কিছুরই সাবলীল সমাধান। এক তরফা প্রেম থেকে যে ক্ষত সৃষ্টি হয় তা সারিয়ে তুলতে পারে সময়। নিজেকে পর্যাপ্ত সময় দিন। কারণ সময়ের সাথে ফিকে হয়ে যায় অনুভূতির তীব্রতা।

৩) নিজের উপর বিশ্বাস রাখতে হবে। একটি প্রেমে পরিণতি আসেনি মানে কোনও প্রেমেই আসবে না এমন নয়। তাই নিজের উপর বিশ্বাস বা আস্থা হারাবেন না।

৪) অনেকে যোগাযোগ বিচ্ছিন্ন করার পরেও বন্ধু-বান্ধবদের মারফত তার খোঁজ-খবর নেওয়ার চেষ্টা করেন। মনে রাখবেন এতে কিন্তু আপনারই বোঝা বাড়বে। যত দিন পর্যন্ত সেই মানুষটির উল্লেখ আপনাকে পীড়া দিচ্ছে তত দিন কোনও রকম খোঁজ-খবর নেওয়ার ইচ্ছে হলেও সে দিকে এগোবেন না।

৫) পুরনো চ্যাট বা বার্তা বারবার পড়বেন না। এতেও সমস্যা বাড়ে।

৬) নিজেকে সময় দিন। বন্ধুদের সঙ্গে কথা বলুন। তাদের সঙ্গে বেশি সময় কাটান। ভালবাসার সংজ্ঞা কেবল একটি প্রেমের সম্পর্কের উপরেই নির্ভর করে না। বন্ধু-বান্ধব, পরিবার বা নিকটজনদের ভালবাসাকেও সমান কদর করুন, মূল্য দিন।
 
৭) একাই বেড়াতে চলে যান। ভ্রমণ মানুষকে একটা প্রশান্তি দেয় যা অনেক কিছু উপলব্ধি করতে সাহায্য করে। ফিরে এসে দেখবেন আপনি অনেকাংশে বোঝামুক্ত।

সূত্র : আনন্দবাজার

news24bd.tv/এমি-জান্নাত   

এই রকম আরও টপিক