ইউএন ওমেন নির্বাহী বোর্ডের সভাপতি বাংলাদেশ

ফাইল ছবি

ইউএন ওমেন নির্বাহী বোর্ডের সভাপতি বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা ২০২২ সালের জন্য সর্বসম্মতিক্রমে ইউএন ওমেন নির্বাহী বোর্ডের সভাপতি নির্বাচিত হয়েছেন।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার (১১ জানুয়ারি) জাতিসংঘ সদর দপ্তরে সংস্থাটির পাঁচ সদস্যবিশিষ্ট ব্যুরোর এ নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে সহসভাপতি নির্বাচিত হয়েছেন জাতিসংঘে নিযুক্ত আর্জেন্টিনা, ইউক্রেন, আইসল্যান্ড এবং সিয়েরালিওনের স্থায়ী প্রতিনিধিরা। নিউ ইয়র্কে বাংলাদেশের স্থায়ী মিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এ নির্বাচনের মাধ্যমে বাংলাদেশ প্রথমবারের মতো জাতিসংঘের নারী নির্বাহী বোর্ডের সভাপতির দায়িত্ব গ্রহণ করল। নির্বাহী বোর্ড জাতিসংঘে নারীদের কৌশলগত দিক-নির্দেশনা প্রদান করে থাকে। জাতিসংঘের এ সংস্থাটি লিঙ্গসমতা ও নারীর ক্ষমতায়নের জন্য নিবেদিত। বোর্ডের সভাপতি হিসেবে বাংলাদেশ জাতিসংঘে নারীদের কাজকে আরও বেগবান করতে অবদান রাখার সুযোগ পাবে।

উদ্বোধনী বক্তৃতায় রাষ্ট্রদূত ফাতিমা তাকে নির্বাচিত করার জন্য বোর্ড-সদস্যদের ধন্যবাদ জানান। সারা বিশ্বে, বিশেষ করে কোভিড-১৯ অতিমারির এই সময়ে নারী ও মেয়েরা যেসব চ্যালেঞ্জের মধ্য দিয়ে যাচ্ছে তা মোকাবিলায় জাতিসংঘে নারীদের বোর্ড সদস্যরা বাংলাদেশের নেতৃত্বের প্রতি যে আস্থা রেখেছেন সেজন্যও তাদের ধন্যবাদ জানান বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি।

রাষ্ট্রদূত ফাতিমা আশ্বস্ত করেন, নতুন নির্বাহী বোর্ড চ্যালেঞ্জিং এই সময়ে জাতিসংঘে নারীদের কাজকে আরও এগিয়ে নিতে কঠোর পরিশ্রম করতে প্রতিশ্রুতিবদ্ধ। লিঙ্গসমতা ও নারীর ক্ষমতায়নে উল্লেখযোগ্য অবদান রাখা এবং নারী ও মেয়েদের জন্য নিবেদিত বিশ্বের শীর্ষ স্থানীয় ও চ্যাম্পিয়ন প্রতিষ্ঠান হিসেবে আবির্ভূত হওয়ার জন্য জাতিসংঘে নারীদের প্রশংসা করেন এবং এর কাজের স্বীকৃতি প্রদান করেন বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি।  

রাবাব ফাতিমা ২০২০ সালে ইউনিসেফ নির্বাহী পর্ষদের সভাপতি এবং ২০২১ সালে ইউএনডিপি, ইউএনএফপিএ, এবং ইউএনওপিএসের নির্বাহী পর্ষদের ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন।

আরও পড়ুন:

‘কম্বলটা যে দিছে আল্লাহ যেনো তার ভালা করে’

‌‘তোমার পত্রিকার মালিক বায় হাজার বছর বাঁচুক’

বসুন্ধরার কম্বল পেল শেরপুরের দরিদ্র মানুষ

news24bd.tv /আলী