ঐতিহ্যবাহী সাকরাইনে ফানুস-আতশবাজি নিষিদ্ধ!

ফাইল ছবি

ঐতিহ্যবাহী সাকরাইনে ফানুস-আতশবাজি নিষিদ্ধ!

অনলাইন ডেস্ক

এবার ফানুস ও আতশবাজি নিষিদ্ধ করা হয়েছে পুরান ঢাকার ঐতিহ্যবাহী সাকরাই উৎসবে। অনুষ্ঠানকে ঘিরে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) ঊর্ধ্বতন কর্মকর্তাদের এসংক্রান্ত নির্দেশনা দিয়েছে। পৌষ মাসের শেষ দিন পৌষসংক্রান্তিতে সাকরাইন অনুষ্ঠিত হয়।

আজ শুক্রবার (১৪ জানুয়ারি) পুরান ঢাকার বিভিন্ন এলাকায় সাকরাইন উৎসব উদযাপন করা হবে।

ঘুড়ি ওড়ানো, আতশবাজি ও ফানুস ওড়ানোর মধ্য দিয়ে এ উৎসব উদযাপন করা হয়।

ফানুস ও আতশবাজি নিষিদ্ধ করার কারণ এবার থার্টিফার্স্ট নাইটে ফানুষের আগুন পড়ে ঢাকার বিভিন্ন স্থানে অগ্নিকাণ্ড ঘটনা ঘটে। আর তাই এই সাকরাইন উৎসব নিয়ে সতর্ক অবস্থানে প্রশাসন। আগুনের পাশাপাশি আতশবাজির বিকট শব্দে নগরবাসীর ভোগান্তির বিষয়টিও বিবেচনায় আনা হয়েছে।

বৃহস্পতিবার এ বিষয়ে ডিএমপি কমিশনার মুহা. শফিকুল ইসলাম বলেন, ‘আমরা সাকরাইন উৎসবে নিষেধাজ্ঞা দেওয়ার ব্যবস্থা করছি। তারা যাতে এমন উদযাপন না করে, সে জন্য পুরান ঢাকার বিভিন্ন কমিউনিটির নেতাদের সঙ্গেও কথা বলব। মানুষের বাড়ি বাড়ি গিয়ে এ ধরনের কার্যক্রম বন্ধ করা কঠিন। কমিউনিটি নেতাদের সঙ্গে কথা বলে এগুলো বন্ধের উদ্যোগ নিচ্ছি। ’

উল্লেখ, এবার থার্টিফার্স্ট নাইটে ফানুস থেকে অনেক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। মাত্র ২০ মিনিটের মধ্যে সারা দেশ থেকে প্রায় ২০০টি অগ্নিকাণ্ডের খবর আসে ফায়ার সার্ভিসের কাছে। কয়েকটি আগুন আতশবাজির কারণেও হয়েছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস।

আরও পড়ুন


রাতের অন্ধকারে ছাত্রলীগ নেতাকে একা পেয়ে মারধর, গ্রেপ্তার এক

news24bd.tv এসএম