শীতের তীব্রতায় তাপমাত্রা নামল ৯ ডিগ্রিতে

শীতের তীব্রতায় তাপমাত্রা নামল ৯ ডিগ্রিতে

অনলাইন ডেস্ক

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। শুক্রবার (১৪ জানুয়ারি) সকাল ৯ টায় আবহাওয়া অফিস এ তাপমাত্রা রেকর্ড করে।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) সন্ধ্যার পর থেকে দেশের সবচেয়ে উত্তরের এ জেলায় হিমেল বাতাস বাড়তে শুরু করেছে। রাতভর কনকনে শীত অনুভূত হয়।

সেই সঙ্গে রাত গভীর হওয়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে কুয়াশার পরিমাণ। যা আজ বেলা ১১ টা পর্যন্ত স্থায়ী ছিল।

তবে ১১ টার পর সূর্যের দেখা মিললেও রোদে তেমন তীব্রতা ছিল না।  

এর আগে চলতি মাসের ১০ থেকে ১৩ জানুয়ারি পর্যন্ত পঞ্চগড়ে মৃদু শৈত্যপ্রবাহ কেটে গিয়েছে।

সে সময় পঞ্চগড়ের সর্বনিম্ন তাপমাত্রা ১১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস থেকে ১৪ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত ওঠানামা করেছে।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারের উচ্চ পর্যবেক্ষক জীতেন্দ্র নাথ রায় জানিয়েছেন, কয়েকদিন বিরতির পর আবার পঞ্চগড়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। সাম্প্রতিক আকাশে মেঘ জমে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হওয়ায় তাপমাত্রা কিছুটা বেড়েছিল। তবে বর্তমানে তেঁতুলিয়ার আকাশে মেঘ নেই বললেই চলে। সেই সঙ্গে উত্তরের ভারী শীতল বাতাস তেঁতুলিয়ায় সরাসরি প্রবেশ করে তাপমাত্রা কিছুটা কমে গেছে। ফলে শীত বেশি অনুভূত হচ্ছে।

‘আকাশের উপরিভাগে ঘন কুয়াশা ও জলীয় বাষ্প থাকায় সূর্যের তীব্রতা ভূপৃষ্ঠে আসতে না পারায় দিনেও বেশি শীত অনুভূত হচ্ছে। আগামী কয়েক দিন তেঁতুলিয়ার এমন আবহাওয়া ‍স্থিতিশীল থাকতে পারে। ’ বলে জানান তিনি।

আরও পড়ুন:

‘কম্বলটা যে দিছে আল্লাহ যেনো তার ভালা করে’

‌‘তোমার পত্রিকার মালিক বায় হাজার বছর বাঁচুক’

বসুন্ধরার কম্বল পেল শেরপুরের দরিদ্র মানুষ

news24bd.tv তৌহিদ