ইউক্রেনে হামলার পরিকল্পনা করছে রাশিয়া: যুক্তরাষ্ট্র
ইউক্রেনে হামলার পরিকল্পনা করছে রাশিয়া: যুক্তরাষ্ট্র

সংগৃহীত ছবি

ইউক্রেনে হামলার পরিকল্পনা করছে রাশিয়া: যুক্তরাষ্ট্র

মাসুদ রানা

ইউক্রেনে রাশিয়ার উস্কানিমূলক কর্মকাণ্ড নিয়ে পুতিন সরকারকে কড়া হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রশাসন বলছে, ইউক্রেনে সামরিক অভিযানের অজুহাত খুঁজছে রাশিয়া। এমনকি এই ইস্যুতে পশ্চিমাদের সঙ্গে রাশিয়ার আলোচনা অচল অবস্থা সৃষ্টি হয়েছে। যা নিয়ে গেল তিন দশকের মধ্যে ইউরোপে যুদ্ধের ঝুঁকি সবচেয়ে বেশি দেখা যাচ্ছে বলে মন্তব্য করেছে পোল্যান্ড।

 

গেল কিছুদিন ধরেই মার্কিন সরকার দাবি করছে ইউক্রেনে হামলার পরিকল্পনা করছে রাশিয়া। এরপরেই এ ইস্যুতে উত্তপ্ত আন্তর্জাতিক অঙ্গন। এবার মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন বলছে, সাজানো হামলা চালাতে একটি দলকে প্রস্তুত করেছে রাশিয়া।

আরও পড়ুন: 

ভারতে রেকর্ড সংক্রমণ: গঙ্গাসাগরে স্নান সারলেন তিন লাখের বেশি


হামলাটি এমনভাবে পরিকল্পনা করা হয়েছে যেন মনে হয় রাশিয়া কিংবা ইউক্রেনে বসবাসরত রুশভাষীদের লক্ষ্য করে তা চালানো হয়েছে। এই ছুতোয় দেশটিতে ঢুকে পড়বে রুশ বাহিনী।

ইউক্রেন ইস্যুতে পশ্চিমা সরকারগুলোর প্রতিনিধিদের সঙ্গে রুশপক্ষের দফায় দফায় বৈঠক হলেও কেউ কোনো সমাধান টানতে পারেনি। সর্বশেষ ভিয়েনা বৈঠকেও কোনো ফল হয়নি। রাশিয়াও বলছে ন্যাটো জোট রাশিয়ার দাবি পূরণ করতে প্রস্তুত নয়। যদিও সংকট এড়াতে রাশিয়ার সঙ্গে কূটনৈতিক আলোচনা এগিয়ে নিতে চায় যুক্তরাষ্ট্র।

news24bd.tv রিমু

এরিমধ্যে শুক্রবার ভয়াবহ সাইবার হামলার শিকার হয়েছে ইউক্রেন। হামলায় আরও সতর্ক করা হয়েছে, সামনে আরও ভয়াবহ হামলা হতে পারে। এরিমাঝে ইউক্রেইন নিয়ে আলোচনা অচলাবস্থায় যুদ্ধের ঝুঁকি দেখছে পোল্যান্ড।  

পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোর সদস্য হতে মরিয়া ইউক্রেন। তবে এতে নাখোশ রাশিয়া। গত বছর শেষের দিক থেকেই ইউক্রেন সীমান্তে লাখো সেনার সমাবেশ ঘটিয়েছে মস্কো। তাদের দাবি, ইউক্রেনকে ন্যাটোভুক্ত করা যাবে না। ইউরোপের পূর্ব দিকে আর বিস্তার ঘটানো যাবে না ন্যাটোর।  

news24bd.tv রিমু