‘যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো আলোচনা নয়’

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ।

‘যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো আলোচনা নয়’

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

যুক্তরাষ্ট্রের কড়া সমালোচনা করে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ বলেছেন, আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে যুক্তরাষ্ট্র একটি আইন ভঙ্গকারী দেশে পরিণত হয়েছে।

বুধবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রকাশিত 'সংকটে মার্কিন পররাষ্ট্র নীতি' শীর্ষক এক নিবন্ধে তেহরানের সঙ্গে নতুন করে চুক্তিতে যাওয়ার শর্ত হিসেবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর দেওয়া ১২ দফা দাবির প্রতি জবাব দিতে গিয়ে জারিফ এসব মন্তব্য করেন।

তিনি বলেন, ইরান এমন কোনো দেশের সঙ্গে আলোচনা করবে না যে নিজের দেওয়া প্রতিশ্রুতি রক্ষা করে না। একের পর এক বহুপক্ষীয় সমঝোতা বানচাল করার চেষ্টায় লিপ্ত থাকে এ দেশটি।

২০১৫ সালে ছয় জাতি গোষ্ঠীর সঙ্গে স্বাক্ষরিত ইরানের পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ার পর তেহরানের সঙ্গে নতুন করে চুক্তিতে আবদ্ধ হওয়ার জন্য পম্পেও এসব শর্ত বেঁধে দিয়েছিলেন।

যুক্তরাষ্ট্রের আচরণ আন্তর্জাতিক নীতির বিরুদ্ধে উল্লেখ করে জারিফ তার নিবন্ধে বলেন, কিছু বহুপক্ষীয় সমঝোতা থেকে বেরিয়ে যাওয়াসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থাকে দুর্বল এবং অন্যকে পরোয়া না করার মাধ্যমে আমেরিকা বিশ্ব অঙ্গনে নানা ধ্বংসাত্মক কার্যক্রম চালিয়ে যাচ্ছে। দু:খজনকভাবে যুক্তরাষ্ট্রের এসব আচরণ আন্তর্জাতিক আইন ও নীতিকে বিপদের মুখে ঠেলে দিচ্ছে।

পররাষ্ট্রমন্ত্রী জারিফ আরো বলেন, নিশ্চয়, মার্কিন প্রশাসনের এসব নীতি অব্যাহত থাকলে তা গোটা বিশ্বের স্থিতিশীলতার জন্য বিপদের কারণ হয়ে দাঁড়াবে।

আর এভাবে যুক্তরাষ্ট্র যে একটি  আইন ভঙ্গকারী দেশে হিসেবে বিশ্ব অঙ্গনে পরিচিতি পাবে তাতে কোনো সন্দেহ নেই।

(নিউজ টোয়েন্টিফোর//তৌহিদ)

সম্পর্কিত খবর