পরমাণু অস্ত্র কার বেশি, ভারত না পাকিস্তানের?

পাকিস্তানের পরমাণু অস্ত্রবাহী ক্ষেপণাস্ত্র নাসর।

পরমাণু অস্ত্র কার বেশি, ভারত না পাকিস্তানের?

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ভারত সামরিক শক্তিতে অনেক এগিয়ে গেলেও পরমাণু অস্ত্রের সংখ্যার দিক দিয়ে এগিয়ে রয়েছে পাকিস্তান। স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের তথ্যের ভিত্তিতে এ খবর দিয়েছে ভারতীয় ইংরেজি দৈনিক ‘টাইমস অব ইন্ডিয়া’।

পত্রিকাটি জানিয়েছে, ভারত সরকার বর্তমানে পাকিস্তানের হামলা থেকে বাঁচার জন্য নিজস্ব সক্ষমতা বাড়ানোর ওপর মনোনিবেশ করেছে। পত্রিকার খবর অনুসারে- পাকিস্তানের হাতে রয়েছে ১৪০ থেকে ১৫০টি পরমাণু ওয়ারহেড।

অন্যদিকে ভারতের হাতে ১৩০টি। এ দুদেশের তুলনায় চীনের হাতে রয়েছে ২৮০টি পরমাণু অস্ত্র।

আমেরিকা ও রাশিয়ার মতো পরাশক্তি দেশগুলোর কাছে হাজার হাজার পরমাণু অস্ত্র রয়েছে বলেও জানিয়েছে স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট। সারা বিশ্বের হাতে যে পরমাণু অস্ত্র রয়েছে তার শতকরা ৯২ ভাগ এই দুই দেশের কাছে আছে।

এছাড়া, প্রতিটি পরমাণু অস্ত্রধারী দেশ নতুন ধরনের পরমাণু অস্ত্র তৈরি কিংবা বানানোর প্রক্রিয়ার মধ্যে রয়েছে।

স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের তথ্য অনুসারে- ভারত ও পাকিস্তান -দু দেশই তাদের পরমাণু অস্ত্রের মজুদ বাড়াচ্ছে। সেই সঙ্গে স্থল, জল এবং আকাশ থেকে ব্যবহারযোগ্য ক্ষেপণাস্ত্র ব্যবস্থা তৈরির চেষ্টা করছে। পাশাপাশি চীন তার পরমাণু অস্ত্র আধুনিকায়নের চেষ্টা করছে; একইসঙ্গে দেশটি নিজের পরমাণু অস্ত্রের আকার বড় করার প্রচেষ্টা চালাচ্ছে।

ভারতের সরকারি সূত্রের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া বলছে, পাকিস্তান ও চীন দ্বারা পরিবেষ্টিত দেশটি এখন বেইজিং এবং ইসলামাবাদ থেকে আসা হুমকি মোকাবেলার জন্য প্রতিরক্ষা কৌশল গড়ে তোলার প্রস্তুতি নিচ্ছে।

এছাড়া, চীনের হুমকি মোকাবেলায় ভারত অন্তত ২০০ পরমাণু ওয়ারহেডের একটি মজুদ গড়ে তুলতে চাইছে।

(নিউজ টোয়েন্টিফোর//তৌহিদ)

সম্পর্কিত খবর