তালের আঁশের সামগ্রী যাচ্ছে জার্মান-ফ্রান্স-মালয়েশিয়া

তালের আঁশের সামগ্রী যাচ্ছে জার্মান-ফ্রান্স-মালয়েশিয়া

আব্দুস সালাম বাবু, বগুড়া

বগুড়ার কাহালুর পাঁচখুর গ্রামের তালের আঁশ দিয়ে তৈরি সামগ্রী যাচ্ছে বিশ্বের বিভিন্ন দেশে। প্রায় তিনশ পরিবার এই তালের আঁশ দিয়ে একশর বেশি রকমের সামগ্রী তৈরি করে সচ্ছলতা পেয়েছেন। তবে সরকারিভাবে তাদের তৈরি পণ্য ক্রয় করলে ন্যায্যমূল্যসহ লাভবান হতো স্থানীয়রা। আর্থিক সহায়তাসহ উন্নত প্রযুক্তিসম্পন্ন প্রশিক্ষণ প্রদান করে এই শিল্পকে এগিয়ে নিতে চায় বিসিক।

বগুড়ার কাহালু উপজেলার পাইকড় ইউনিয়নের পাঁচখুর গ্রামের প্রায় সব বাড়িতেই তালের আঁশ দিয়ে বিভিন্ন সামগ্রী তৈরিতে ব্যস্ত নারী-পুরুষ। তাল গাছের ঢিঙ্গা থেকে আঁশ বের করে তা দিয়ে তৈরি হরেক রকম জিনিসপত্র বৈশাখী মেলা, পূজা-পার্বনসহ বিভিন্ন উৎসবে বিক্রি হয়।

সাংসারিক ছোটখাটো কাজে ব্যবহারের জন্য ও ঘরের সৌন্দর্য বৃদ্ধিতে এসব সৌখিন জিনিসপত্র তৈরি করে স্বচ্ছলতা এসেছে এ গ্রামের অনেকেই। আশেপাশের গ্রামেও ছড়িয়ে পড়েছে এ হস্তশিল্প। রপ্তানি হচ্ছে জার্মানী, ফ্রান্স, মালয়েশিয়াসহ ১০টিরও বেশি দেশে।

তালের আঁশে তৈরি পণ্য বিভিন্ন দেশে যাচ্ছে, তবে সরকারিভাবে ক্রয়সহ সহযোগিতা পেলে উৎপাদন বৃদ্ধিসহ স্থানীয়রা লাভবান হতো বলে মনে করেন দুই উদ্যোক্তা।

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন বিভিন্নভাবে উদ্যোক্তাদের প্রশিক্ষণ দিচ্ছে। এছাড়া আর্থিক সহায়তা, প্রযুক্তিসম্পন্ন প্রশিক্ষণ প্রদানসহ এ শিল্পকে এগিয়ে নেওয়ার উদ্যোগ নেবে বিসিক।

সরকারি পৃষ্ঠপোষকতা পেলে গ্রামবাসীর তৈরি এই অনন্য কুটির শিল্পের উৎপাদন বাড়ার পাশাপাশি বহু মানুষের কর্মসংস্থান হবে বলেও মনে করেন স্থানীয়রা।

আরও পড়ুন:

‘কম্বলটা যে দিছে আল্লাহ যেনো তার ভালা করে’

‌‘তোমার পত্রিকার মালিক বায় হাজার বছর বাঁচুক’

news24bd.tv তৌহিদ

;