ইসি গঠনে আইনের খসড়া অনুমোদন: জাপা স্বাগত জানালেও হতাশ বিএনপির হারুন

ইসি গঠনে আইনের খসড়া অনুমোদন: জাপা স্বাগত জানালেও হতাশ বিএনপির হারুন

জয়দেব দাস

অনুসন্ধান কমিটির মাধ্যমে নির্বাচন কমিশনারদের নিয়োগের বিধান রেখে একটি আইনের খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে, এটি ছাড়াও আরও চারটি আইনের খসড়ার অনুমোদন দেয়া হয়।  

ইসি গঠনে আইনের উদ্যোগকে স্বাগত জানিয়েছে সংসদের বিরোধী দল জাতীয় পার্টি। বিএনপির একজন সংসদ সদস্য বলেছেন, চলমান সংসদ অধিবেশনে বিলটি তোলা হবে কিনা সেটির দিকে নজর রাখবেন তারা।

 

সোমবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয় মন্ত্রিপরিষদের বৈঠক। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে সচিবালয়ে বৈঠকের বিস্তারিত তুলে ধরেন মন্ত্রিপরিষদ সচিব।  

তিনি জানান, বৈঠকে নির্বাচন কমিশনার নিয়োগ এবং জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল আইনসহ পাঁচটি আইনের খসড়ার চূড়ান্ত অনুমোদন দেয়া হয়। নির্বাচন কমিশনার নিয়োগ আইনটি পাশ হলে কমিশন গঠনে রাষ্ট্রপতির সংলাপের প্রয়োজন হবে না। মন্ত্রিপরিষদ বিভাগের সচিব জানান, সার্চ কমিটির মাধ্যমে কমিশনার নিয়োগের প্রক্রিয়াটিকে আইনি কাঠামো দেওয়া হয়েছে।  

এদিকে, আইনের খসড়া চূড়ান্ত অনুমোদনকে স্বাগত জানিয়েছে জাতীয় পার্টি। দলটির মহাসচিব বলছেন, আইনটি পাশে তারা সহযোগিতা করবেন।

তিনি বলেন, আমরা এটাকে স্বাগত জানাই অবশ্যই। যে প্রসিডিউর সেই প্রসিডিউর এখন খুব বেশি বাকি নেই। খসড়া অনুমোদন হলে আইনমন্ত্রণালয় মিটিং করে পাঠাবে সংসদে। এরপর এটি স্ট্যান্ডিং কমিটিতে যাবে। স্ট্যান্ডিং কমিটি ২৪ ঘণ্টার মধ্যে রিপোর্ট দেবে এরপর আলোচনা এটা পাস। কোনো বিষয়ই না। এক সপ্তাহের মধ্যেই পাস করতে পারবে।

তবে, আইনের খসড়া নিয়ে হতাশা জানিয়েছে বিএনপি দলীয় সংসদ সদস্য হারুনুর রশীদ। সংবিধানে নির্দেশনা থাকলেও চার দশকের বেশি সময়েও নির্বাচন কমিশন গঠনে আইন করার উদ্যোগ নেয়নি কোনো সরকার।


আরও পড়ুন:

বুস্টার ডোজ গ্রহণে বয়সসীমা কমল: স্বাস্থ্যমন্ত্রী

উন্নয়ন বিমূখ রাজনীতির চরম ভরাডুবি হয়েছে: ওবায়দুল কাদের

নারীদের ভোট এককভাবে পেয়েছি: আইভি


তিনি বলেন, আইনতো নতুনত্বের কিছু নাই। অনলাইনে যেটুকু দেখেছি অনুসন্ধান কমিটি গঠন করা হবে। কারা কারা অনুসন্ধান কমিটিতে থাকবে। ব্যক্তিগুলোকে তো সরকার মনোনয়ন দেবে। এখন যে পারসেপশন দাঁড়িয়েছে, সরকার যেভাবেই করুক তাতে কোনো গ্রহণযোগ্যতা আসবে বলে আমার মনে হয় না। নির্বাচনকালীন সরকার ব্যবস্থাই এখন সবচেয়ে মুখ্য আলোচ্য বিষয়।  

news24bd.tv/ নাজিম

;