নির্বাচন কমিশন গঠনে কোনো নাম প্রস্তাব করা হয়নি : কর্নেল ফারুক খান
নির্বাচন কমিশন গঠনে কোনো নাম প্রস্তাব করা হয়নি : কর্নেল ফারুক খান

ফাইল ছবি

নির্বাচন কমিশন গঠনে কোনো নাম প্রস্তাব করা হয়নি : কর্নেল ফারুক খান

অনলাইন ডেস্ক

রাষ্ট্রপতির সাথে সংলাপে নির্বাচন কমিশন গঠন নিয়ে কর্ণেল ফারুক বলেন, আজকে আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সেখানে আমরা মহামান্য রাষ্ট্রপতির কাছে গণতন্ত্র ও নির্বাচন, "বাংলাদেশ আওয়ামী লীগের প্রপোজাল" এই নামেই আমরা একটা লিখিত প্রস্তাব পেশ করেছি।

সেখানে মূল যে বিষয়টা অর্থাৎ চারটি বিষয়ের একটি হলো নির্বাচন কমিশনকে শক্তিশালী করো। দুই, নির্বাচন কমিশনের আর্থিক ও প্রযুক্তিগত সক্ষমতা বৃদ্ধি। তিন, স্বাধীন ও নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনের প্রক্রিয়া এবং এর সংস্কার।

আর একটি বিষয়, অর্থবহ নির্বাচনের লক্ষ্য। বিষয়গুলো নিয়ে মহামান্য রাষ্ট্রপতি যে বিভিন্ন রাজনৈতিক দলের সাথে আলোচনা করেছেন এই জন্য রাষ্ট্রপতিকে ধন্যবাদ জানান কর্ণেল ফারুক।  

এখানে আমরা সুনির্দিষ্টভাবে জানিয়েছি যে বাংলাদেশে যেভাবে এখন পর্যন্ত বিশেষ করে গত ২ বার অর্থাৎ ২০১২ এবং ২০১৭ সালে যে দুটি নির্বাচন কমিশন গঠন করা হয়েছিলো, মহামান্য রাষ্ট্রপতি সার্চ কমিটি গঠন করেছেন। এখানে অবসরপ্রাপ্ত বিচারপতিদের মধ্যে থেকে রয়েছেন। পুরো প্রক্রিয়া সাংবিধানিকভাবে প্রতিষ্ঠিত হয়েছে।

আমরা মহামান্য রাষ্ট্রপতিকে এটাও জানিয়েছি, আমরা যে আইনের কথা বলেছিলাম, যেটা আমাদের সংবিধানে আছে, নির্বাচন কমিশন গঠনের কারণে কিভাবে আইন করতে হবে তার ব্যাপারে জানানো হয়েছে। কিছুদিনের মধ্যেই এই আইনের একটা খসরা পেশ করা হবে। সেটা যদি অনুমোদন করেন, সংসদের যে নিয়ম-কানুন আছে।  

সবশেষে প্রশ্নের জবাবে তিনি বলেন নির্বাচন কমিশন গঠনে আমরা কোনো নাম প্রস্তাব করিনি।

news24bd.tv/এমি-জান্নাত    

;