মেসি-সালাহদের পেছনে ফেলে ফের ফিফার বর্ষসেরা লেভানদোভস্কি
মেসি-সালাহদের পেছনে ফেলে ফের ফিফার বর্ষসেরা লেভানদোভস্কি

রবার্ট লেভানদোভস্কি

মেসি-সালাহদের পেছনে ফেলে ফের ফিফার বর্ষসেরা লেভানদোভস্কি

অনলাইন ডেস্ক

করোনা মাহামারি সংক্রমণ আরো প্রকট হওয়ায় সুইজারল্যান্ডের জুরিখে এবারের ফিফা দ্যা বেস্ট অ্যাওয়ার্ড হলো ভার্চুয়ালি। লিওনেল মেসি, মোহামেদ সালাহদের পেছনে ফেলে টানা দ্বিতীয়বারের মতো ফিফা দ্যা বেস্ট প্লেয়ারের অ্যাওয়ার্ড জিতলেন রবার্ট লেভানদোভস্কি। সোমবার দিবাগত রাতে  ভার্চুয়ালি এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। তবে ক্রিশ্চিয়ানো রোনালদোর উপস্থিতি তাতে বাড়তি আলো ছড়িয়েছে।

সেরা কোচের পুরস্কার জিতেছেন টমাথ টুখেল। ইংলিশ ক্লাব চেলসি আলো ছড়িয়েছে অনুষ্ঠানের বাকী সময়জুড়ে। আর নারী ফিফা দ্যা বেস্ট হয়েছেন বার্সেলোনার নারী ফুটবলার আলেক্সিস পুতেয়াস।

রবার্ট লেভোনদোভস্কির গেলবার জিতেছেন এবারও করলেন তারই পুনরাবৃত্তি। সদ্য ব্যালন ডি অর জেতা লিওনেল মেসি আর মিসরীয় রাজা মোহমেদ সালাহকে ফেললেন পেছনে। সাফল্যের মুকুটে নতুন পালক যোগ করলেন এই পোলিশ স্ট্রাইকার।

২০১৬ সালে ফিফার পুরস্কারটি নতুন করে চালু হওয়ার পর সর্বোচ্চ দুইবার এই শিরোপা জিতেছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। ২০২১ সালের পুরস্কারটি জিতে নেওয়ায় লেভানদোভস্কি ধরে ফেললেন পর্তুগিজ যুবরাজকে। ইতালির ইউরো জয়ের নায়ক জানলুইজি দোন্নারুম্মা ও জার্মানির গোলরক্ষক মানুয়েল নয়ারকে পেছনে ফেলে ফিফার বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার জিতেছেন সেনেগালের চেলসির গোলরক্ষক এদুয়াঁ মঁদি। গত মৌসুমে চেলসির চ্যাম্পিয়ন্স লিগ জয়ে দারুণ অবদান ছিল তার। প্রতিযোগিতার সেরা গোলরক্ষকের মুকুট জিতেছিলেন তিনি।

আরও পড়ুন:


এএফসি কাপে 'ডি' গ্রুপে বসুন্ধরা কিংস


এদিকে চেলসিকে চ্যাম্পিয়নস লিগ জেতানোর সেরা কোচের পুরস্কার পেলেন জার্মান কোচ টমাস টুখেল। ম্যানচেস্টার সিটির পেপ গার্দিওলা আর ইতালি জাতীয় দলের কোচ রবার্তো মানচিনিকে হারিয়ে ছেলেদের দলের সেরা কোচের পুরস্কার উঠেছে তার হাতে।

সেরা নারী দলগুলোর কোচের পুরস্কারও গেছে চেলসির ঘরে। সেরা কোচ হিসেবে নির্বাচিত হয়েছেন চেলসির নারী দলের কোচ এমা হেয়েস।

তবে বছরের সবচেয়ে দৃষ্টিনন্দন গোল ‘পুসকাস অ্যাওয়ার্ড’ জিতেছেন সেভিয়ার আর্জেন্টাইন উইঙ্গার এরিক লামেলা। তবে যে গোলের জন্য জিতেছেন, তখন ইংলিশ ক্লাব টটেনহামে খেলতেন এই উইঙ্গার।

অন্যদিকে, নারীদের ব্যালন ডি’অর জিতেছেন আলেক্সিস পুতেয়াস। ফিফা বেস্টের ক্ষেত্রেও তাঁর ব্যতিক্রম হলো না। বার্সেলোনাকে ট্রেবল জেতানোর পুরস্কার পেলেন এই তারকা। স্পেনের প্রথম নারী ফুটবলার হিসেবে ফিফার দেওয়া ব্যক্তিগত সর্বোচ্চ পুরস্কার জিতলেন তিনি।

news24bd.tv রিমু

;